শরীরের বাড়তি মেদ কমাতে চান? দিনে দু’বার পান করুন লেবু চা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: লকডাউনে বাড়িতে বসে বাড়ছে মেদ? তাই নিয়ে মনে জমছে প্রচন্ড খেদ? বাড়িতে ব্যায়াম করছেন, সবই চলছে নিয়ম মাফিক। অথচ ওজন কমানোর জন্য কী খেলে ভালো হয় তা বুঝতে পারছেন না। ওজন কমাতে হলে মেনে চলতে হবে প্রতিদিনের কিছু ডায়েট আর সঙ্গে খেতে হবে উষ্ণ গরম জল।

১। লেবু চা ও আদা:

রাতে খাওয়ার পর এবং ঘুমোনোর আগে রোজ লেবু চা ও আদা খাওয়ার অভ্যাস করুন। রাতে ঠিক মতো ঘুম না হলে আর খুব তাড়াতাড়ি ওজন কমাতে লেবু চা ও আদা দারুণ সাহায্য করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাস ও অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধে ভিটামিন-সি গ্রহণের পরামর্শ দিচ্ছেন। ঠাণ্ডাজনিত অসুস্থতা যেমন-গলাব্যথা, মাথাব্যথা, শরীরে ব্যথা, নাক বন্ধ হয়ে গেলে এই চা খেতে পারেন। এসব সমস্যায় লেবু চা তাৎক্ষণিক স্বস্তি দেবে। এ ছাড়া ব্যথা ও প্রদাহ হ্রাস, রক্তচাপ হ্রাস, রক্তনালির কার্যকারিতা বৃদ্ধি, হজমশক্তি বৃদ্ধি করে লেবু চা।

আরও পড়ুন: প্রবল গরমে ভালো থাকতে কী খাবেন, কী খাবেন না…

২। উষ্ণ গরম জল:

সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ গরম জল মানেই বিভিন্ন রকমের শারীরিক সমস্যা থেকে মুক্তি। তবে শুধু সকালেই নয়, রাতে ঘুমোতে যাওয়ার আগে নিয়ম করে এক গ্লাস হালকা উষ্ণ জল খেতে পারলে দেখবেন চটজলদি আপনার ওজন কমবে।

৩। তুলসি ও পুদিনা:

এই দুই পাতা কিন্তু আমাদের জীবনে খুবই উপকারী।ওজন কমাতে হলে প্রতিদিন সকালে অর্ধেক কাপ তুলসি ও পুদিনা পাতার রস করে খান। এতে যেমন ওজন কমাবে আবার গ্যাস, অম্বলের জন্যও দারুণ উপকারী।

দেহের অতিরিক্ত ওজন কমাতে দরকার স্বাস্থ্যকর বা ব্যালান্সড ডায়েট, নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর  জীবনপ্রণালী। তবে ওজন কমাতে মধু ও লেবু—এই দুটি প্রাকৃতিক উপাদানও বেশ সহায়ক বা কার্যকর।

আরও পড়ুন: ধূমপান স্মার্টনেস নয়, তা কেবলই ক্ষতি, জেনে নিন ছাড়ার উপায়

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest