চুমু নৈব নৈব চ! সঙ্গম করুন মাস্ক পরে, পরামর্শ কানাডার সেরা ডাক্তারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার গ্রাসে বিশ্বের শতাধিক দেশ। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৬১ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লক্ষ ৬৭ হাজার ৩৭৪ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। এই পরিস্থিতিতে কতটা নিরাপদ যৌন সঙ্গম? যৌন সঙ্গমের সময় করোনা সংক্রমণ এড়াতে কী কী নিয়ম মানতে বলছেন বিশেষজ্ঞরা? সঙ্গম সময়েও মাস্ক পরে থাকতে হবে, এড়িয়ে চলতে হবে চুম্বন! সম্প্রতি এমনই পরামর্শ দিয়েছেন কানাডার শীর্ষ স্বাস্থ্য কর্তা ডঃ থেরেসা তাম (Theresa Tam)।

তাঁর কথায়, ‘শারীরিক ভাবে মেলামেশার সম্ভাবনা রয়েছে এমন যা খুশি থেকেই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে। তাই এই করোনার সংক্রমণকালে যৌনমিলনের আগেও সতর্ক থাকতে হবে পার্টনারদের।’ যৌন সঙ্গমের আগে নিজের অথবা সঙ্গীর মধ্যে জ্বর, গলা ব্যথা, সর্দি-কাশির মতো কোনও সমস্যা রয়েছে কিনা, তা খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করেন? তিনটি মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া জানা আছে কি?

তাম বলছেন, চুমু খাওয়া বন্ধ করুন, একে অপরের সামনাসামনি আসা বন্ধ করুন। পাশাপাশিই তিনি আরও যোগ করে বলছেন, ‘মাস্ক পরে নাক আর মুখ ভালো করে ঢেকে ফেলুন। নিজেরাই একটু পরখ দেখুন যে, করোনার কোনও উপসর্গ রয়েছে কী না। আর তারপরেই সেক্স করুন। তবে সেক্স থেকে যতদূরে থাকবেন এই সংকটকালে ততই মঙ্গল।’ তিনি আরও বলছেন, ‘শরীর আর মন ভালো রাখতে সেক্স জরুরি ঠিকই। তবে সতর্ক থাকলে এই সময়ে করোনাকে এড়িয়ে থাকাই যায়!’

এর আগে ‘দ্য নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড মেন্টাল হাইজিন’ (The New York City Department of Health and Mental Hygiene) এর পক্ষ থেকে একটি টুইট করা হয় তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে। এই টুইটে সাধারণ মানুষকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে যৌন সংসর্গ, যৌন সঙ্গম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সংক্রমণের ঝুঁকি এড়াতে যৌন সংসর্গ, যৌন সঙ্গমের পরিবর্তে হস্তমৈথুনের পরামর্শ দেওয়ার হয়েছে ওই টুইটে। ওই টুইটে লেখা হয়েছে ‘আপনার সুরক্ষিত যৌন সঙ্গী হল আপনার হাত… হস্তমৈথুনে ছড়াবে না COVID-19’।

আরও পড়ুন: ওজন কমাতে চান? মাত্র সাত দিন ফলো করুন লেমন ডিটক্স ডায়েটিং

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest