World Milk Day 2021: রোজকার ডায়েট চার্টে অবশ্যই রাখুন এক গ্লাস দুধ!

সারাদিনের কাজের চাপে আপনি কি খুব ক্লান্ত হয়ে পড়েছেন? তবে ক্লান্তি দূর করার সবথেকে সহজ উপায় হল এক গ্লাস দুধ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘দুধ না খেলে হবে না ভালো ছেলে’। দুধ (milk) না খেলে ভালো ছেলে তো হওয়াই যাবে না, পাওয়া যাবে না ভালো স্বাস্থ্যও। তাই রোজকার ডায়েট থেকে একদম বাদ দেওয়া যাবে না দুধ (milk)। দুধ (milk) মানে তো ক্যালসিয়াম, সঙ্গে রয়েছে নানা গুণ। দুধ (Milk) প্রতিটি ব্যক্তির জন্য স্বাস্থ্যকর, সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আজ বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) এই বার্তাটি ছড়িয়ে দেওয়ার উদ্দেশে দিনটি পালন করা হয়।

বিশ্ব দুগ্ধ দিবসের ইতিহাস (History Of World Milk Day)
২০০১ সালে ১ জুন খাদ্য হিসাবে দুধের গুরুত্বকে বোঝানোর জন্য জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) চালু করা হয়। এই দিনটির তাৎপর্য হল দুধ এবং দুধজাত খাবার স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই সঙ্গে এই শিল্পের সঙ্গে যুক্ত প্রায় একশো লক্ষেরও বেশি মানুষের জীবনযাত্রা নির্বাহ করে এর মাধ্যমে। দুগ্ধজাত পণ্যগুলি কেবল উপকারী নয়, এটি বিশ্বজুড়ে অনেক মানুষকে অর্থনৈতিক ও সামাজিকভাবে সাহায্য করে। দিনে কমপক্ষে এক গ্লাস দুধ পান করা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ভয় দেখাচ্ছে হোয়াইট ফাঙ্গাস, নতুন সংক্রমণ আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা বিশেষজ্ঞদের!

দুধের থেকে আমরা কী কী উপকার পাই
শক্ত দাঁত:- দাঁত শক্ত রাখতে হলে অবশ্যই রোজ খান এক গ্লাস দুধ। দুধ যেমন ক্যালসিয়ামের জোগান দেয়, তেমনি দাঁতের ক্ষয় থেকে রক্ষা করে। ক্যাভিটিস থেকেও দাঁতকে বাঁচায়।

হাড় শক্ত রাখে:- দুধ মানেই ক্যালসিয়েসের খনি। তাই দুধ যেমন দাঁত ভাল রাখে, তেমনি হাড়ের জন্যও উপকারী। বাড়তে থাকা শিশুদের জন্য তো বটেই, বড়দের হাড় মজবুত করতেও প্রয়োজন দুধ। তাই বাচ্চা থেকে বুড়ো সকলেরই রোজকার খাবারের তালিকায় থাকা দরকার এক গ্লাস দুধ।

পেশীর বৃদ্ধিতে সাহায্য করে:- দুধে শুধু ক্যালসিয়ামই থাকে না, প্রচুর পরিমাণ প্রোটিনও থাকে। আর এই প্রোটিন শরীরের পেশীকে শক্ত করে, পেশীর বৃদ্ধিতে সাহায্য করে।

চামড়ার জন্য উপকারী উপাদান:- ক্যালসিয়াম, প্রোটিন ছাড়াও দুধে থাকে ভিটামিন, নিউট্রিন। ভিটামিন, নিউট্রিন থাকার জন্য দুধ খেলে চামড়ার উজ্জ্বলতা বাড়ে। চামড়া নরম হয়। তাই স্কিন ভাল রাখতে অবশ্যই খান দুধ।

ক্লান্তি দূর করে:- সারাদিনের কাজের চাপে আপনি কি খুব ক্লান্ত হয়ে পড়েছেন? তবে ক্লান্তি দূর করার সবথেকে সহজ উপায় হল এক গ্লাস দুধ। দুধের মধ্যে থাকা ভিটামিন, মিনারেলস ক্লান্তি দূর করতে সাহায্য করে।

এইবছর বিশ্ব দুগ্ধ দিবসের থিম (World Milk Day 2021: Theme) ‘সাসটেইনেবিলিটি ইন দ্য ডেইরী সেক্টর অ্যালং উইথ এমপাওয়ারিং দ্য এনভায়রনমেন্ট, নিউট্রেশন অ্যান্ড সোসিও ইকোনোমিক’। যার অর্থ, পরিবেশ-পুষ্টি এবং আর্থ-সামাজিক ক্ষমতায়নের পাশাপাশি দুগ্ধ খাতে আরও বেশি করে আলোকপাত করা হবে। বিশ্বের কাছে দুগ্ধ খামারকে নতুন করে পরিচয় করানোও লক্ষ্যও রয়েছে এই বছর। যার মূল লক্ষ্য হল নিয়মিত ডায়েটে দুধ এবং দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করার বিষয়ে আরও বেশি করে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

আরও পড়ুন: ছোট স্তন নিয়ে অবসাদ? কোনও সার্জারি ও ওষুধ ছাড়াই বড় করুন এ ভাবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest