World No Tobacco Day 2021: সহজে ধূমপান ছাড়ার ৭ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনেকদিন ধরেই সিগারেট ছাড়তে চাইছেন? অথচ কিছুতেই পেরে উঠছেন না তাই তো? বহুবার রেজলিউশন নিয়েছেন। কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই যেই কে সেই। সিগারেট (smoking) ধরা যতটা সহজ, ছাড়া ঠিক ততটাই কঠিন। ৩১ মে, প্রতি বছর ঘটা করে বিশ্ব তামাক বর্জন দিবস (World No Tobacco Day) পালন করা হয়, কিন্তু তাতেও বিশেষ কোনও পরিবর্তন আসেনি। ধূমপান (smoking) শরীরের কতটা ক্ষতি করছে সেই নিয়ে নতুন কিছু বলার নেই। তবে যদি সত্যিই সিগারেট (smoking) ছাড়তে চান, তাহলে আপনাকে সাহায্য করতে পারে এই উপায়গুলো।

১) হঠাৎ করে একবারে ছাড়ার চেষ্টা করবেন না। শরীর নিকোটিনে অভ্যস্ত থাকার ফলে একটু সময় লাগে এই অভ্যাস মুক্ত হতে। সাধারণত দেখা যায়, শতকরা ৯০ ভাগ লোক ধূমপান ছাড়ার জন্য হঠাৎ করেই ধূমপান বন্ধ করে দেন। এভাবে ৫ থেকে ৭ শতাংশ লোক সফল হন। বাকিরা হতাশ হয়ে পুনরায় ধূমপান শুরু করেন। ধূমপান ত্যাগের সহজ উপায় হচ্ছে একটু সময় নেওয়া এবং সকলের সাহায্য নিয়ে ধূমপান ত্যাগের চেষ্টা।

২) আপনি কেন ধূমপান ছাড়তে চান সে বিষয়টি নির্ধারণ করুন। শুধুমাত্র ছাড়তে হবে বলে ছাড়ছেন সেটা পর্যাপ্ত নয়। ধূমপান ছাড়ার কাল অনেক দীর্ঘ এবং যেকোনও সময় আবার আপনি ধূমপান শুরু করতে পারেন। তাই নিজের সংকল্পে অটুট থাকতে আপনার ধূমপান ছাড়ার কারণ অনেক সাহায্য করবে। ধূমপান ত্যাগের সহজ উপায় জানতে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

আরও পড়ুন: Black Fungus: ব্ল্যাক ফাঙ্গাস কী এবং কেন, জেনে নিন বিস্তারিত

৩) তামাকের নিকোটিনের পরিবর্তে অন্য কোনও নিকোটিন গ্রহণ করুন। ধূমপান ছেড়ে দেওয়ার সময় মস্তিস্ক নিকোটিনের অভাবে ভোগে। তাই ধূমপান ছাড়ার সময় সাময়িকভাবে নিকোটিন গাম, প্যাচ, ইনহেলার, স্প্রে এবং লজেন্স গ্রহণ করা যেতে পারে।

৪) নিয়মিত শরীর চর্চার বা ব্যায়াম করলে ধূমপানের প্রতি চাহিদা কমে যায়। ধূমপান ছেড়ে দিতে হাঁটাহাঁটি বা অন্যান্য ব্যায়াম করা ধূমপান ত্যাগের সহজ উপায়।

৫) শাকসবজি এবং ফল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। ধূমপানের সময় আপনার ডায়েট চললে সেটি এড়িয়ে চলুন কিছুদিনের জন্য।

৬) পরিচ্ছন্ন থাকুন। আপনি নিজে পরিচ্ছন্ন ও ঘরবাড়ি পরিষ্কার রাখুন। ঘরের কোনায় বা নিজের পোশাকের কোথাও সিগারেটের গন্ধ পেলে আবার ধূমপানের ইচ্ছা জাগতে পারে। তাই সব পরিস্কার করে সাবান জলে ধুয়ে নিলেই হয়।

৭) যেসব কর্মকাণ্ড আপনার ধূমপানের ইচ্ছা জাগায় সেগুলো থেকে দূরে থাকুন। মনে রাখবেন প্রথম কয়েক দিন খুবই কষ্টের। হতাশ বা নিরাশ হওয়া যাবেনা।

আরও পড়ুন: স্যালাইন দিয়েই করোনা পরীক্ষা, তিন ঘণ্টায় ফল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest