বাড়ির বাইরে থার্মাল স্ক্যানার, থাকছে মাস্ক, গ্লাভসও, পেশায় ফিরছেন পুণের যৌনকর্মীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ধীরে ধীরে লকডাউন উঠছে। ছন্দে ফিরছে জীবন। কাজে ফিরছেন অনেকেই। অন্যান্য পেশাদারের মত যৌনকর্মীরাও কাজে ফিরছেন। করোনা রুখতে যা যা নিয়মকানুন সব মেনেই ব্যবসা শুরু করছেন তাঁরা।

মহারাষ্ট্রের বুধওয়াড় পেঠ এলাকার ৩,০০০-এর মত যৌনকর্মী লকডাউনে কাজ হারিয়েছিলেন। অর্থ সঙ্কটে অনেকে ফিরে যেতে বাধ্য হন গ্রামের বাড়ি। এখন লকডাউন শিথিল হওয়ায় আবার কাজে ফিরছেন অনেকেই।

আরও পড়ুন : এই ভুল ভুলেও করবেন না ,খালি হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, সতর্ক করল SBI

ধীরে ধীরে লকডাউন উঠছে। ছন্দে ফিরছে জীবন। কাজে ফিরছেন অনেকেই। অন্যান্য পেশাদারের মত যৌনকর্মীরাও কাজে ফিরছেন। করোনা রুখতে যা যা নিয়মকানুন সব মেনেই ব্যবসা শুরু করছেন তাঁরা।অনেকেই। এমনটাই জানিউয়েছেএকটি স্বেচ্ছাসেবী সংস্থা।

বহু জায়গায় যৌনকর্মীরা এখনও কাজে ফিরতে নারাজ। কিন্তু আর্থিক সঙ্কটের জেরে কয়েকজন কাজ শুরু করেছেন, তাঁদের জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। অনেকেই প্রুযুক্তির সাহায্য নিয়ে ভার্চুয়ালি পেশার কাজ চালিয়ে গিয়েছেন। কাস্টমারদের সঙ্গে মোবাইলে তাদের যোগাযোগ। টাকাও পেয়ে যাচ্ছিলেন ফোন App ব্যবহার করে। কিন্তু যারা প্রযুক্তির সঙ্গে ততটা সড়গড় নন তারা পড়ছিলেন ঝামেলায়।

যৌনকর্মীদের কন্ডোম ব্যবহার আগের মতই অত্যাবশ্যক, তবে এবার থেকে মাস্ক আর গ্লাভসও ব্যবহার করতে হবে। হ্যান্ড স্যানিটাইজার ও জীবাণুনাশক ব্যবহার করাও জরুরি। এ ব্যাপারে প্রশিক্ষণ দিতে অডিও ও ভিডিও টেপের সাহায্য নিচ্ছেন তাঁরা। সহেলি সঙ্ঘ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এ বিষয়ে তাদের সাহায্য করছে।

কয়েকজন যৌনকর্মী ঘরের বাইরে থার্মাল স্ক্যানার এবং ফুট অপারেটেড স্যানিটাইজার ডিসপেন্সার বসিয়েছেন। খদ্দেরদের আগে স্নান করতে হবে, জ্বর বা কাশি আছে, এমন কাউকে ঘরে ঢুকতে দেওয়া হবে না। এনজিওটি তাঁদের ফোন সেক্সের দিকে আকৃষ্ট হতে উৎসাহ দিচ্ছে, যাঁরা এভাবে ভার্চুয়াল যৌন ব্যবসা করেন, তাঁদের বলা হচ্ছে অন্যদের এ ব্যাপারে প্রশিক্ষণ দিতে। ঘরের বাইরে বা রাস্তা না দাঁড়াতেও বলা হয়েছে তাঁদের।

আরও পড়ুন : আক্রান্ত ছাড়াল সওয়া চার লক্ষ, ২৪ ঘণ্টায় মৃত্যু আরও ৪৪৫ জনের, চেঁচিয়ে বলুন ‘ভালো আছি’

Gmail 4

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest