আজ ফোকাস-এ

দোলের দিন প্রয়োজন নেশা ধরানো ঠান্ডাই, জেনে নিন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: রং খেলা, মিষ্টি আর ঠান্ডাই ৷ এই তিনের মিশেলেই জমে উঠবে দোল৷ দোকান থেকে না কিনে, এবার না হয় বাড়িতেই বানিয়ে ফেলুন হোলির ঠান্ডাই ! কীভাবে? পড়ে নিন রেসিপি ৷

উপকরণ:

দুধ ১.৫ লিটার, ১ কাপ চিনি, ৩ থেকে ৪ টেবিল চামচ আমন্ড, ৩ থেকে ৪ টেবিল চামচ পেস্তা, ৩ থেকে ৪ টেবিল চামচ তরমুজের বীজ, ২ টেবিল চামচ কাজু বাদাম, ৪ থেকে ৫টা এলাচ, ৮ থেকে ১০ টা গোটা গোলমরিচ, ১ টেবিল চামচ শুকনো গোলাপের পাঁপড়ি, দারচিনি, কেশর, ভেজানো পোস্ত।

আরও পড়ুন: মুখ, চুল থেকে দোলের অবাধ্য রং তোলার কয়েকটি টিপ্‌স

প্রণালি: 

১.৫ লিটার দুধ একটি পাত্রে নিয়ে হালকা আঁচে বসাতে হবে। অন্যদিকে, মিক্সার গ্রাইন্ডারে আমন্ড, পেস্তা, ভেজানো পোস্ত, তরমুজের বীজ, কাজু বাদাম এবং ২ থেকে ৩ চামচ গরম দুধ নিয়ে ভালো করে পেস্ট করতে হবে। এদিকে দুধ ভালো করে জাল দিতে হবে। আবার মিক্সিতে গোটা এলাচ, গোলমরিচ, গোলাপের পাঁপড়ি, দারচিনি ভালো করে পেস্ট করে নিতে হবে।

আরও পড়ুন:হোলির রঙই এই ছবিগুলোর পরিচয়, রইল সেরা দশ হিন্দি গানের খোঁজ…

দুধের সঙ্গে কেশর এবং চিনি মেশাতে হবে তারপর আস্তে আস্তে দুধ ঘন হয়ে এলে প্রথমে তৈরি করে রাখা মিশ্রণটি দিতে হবে। তারপর কিছুক্ষণ ফোটার পর তৈরি করে রাখা গুঁড়ো মশলা দিতে হবে। দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে একটা গ্লাসে বা ভাঁড়ে ঢেলে তার ওপরে কাজু, পেস্তা দিয়ে পরিবেশন করুন ঠান্ডাই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট