Easy Hacks: জানুন, পাকা কলা দীর্ঘদিন সংরক্ষণের উপায়

সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে এই কলা বেশ কয়েকদিন রেখে খেতে পারেন আপনি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফলের মধ্যে কলা প্রায় প্রতিদিনই সবাই কম বেশি খেয়ে থাকি। কারন, ফল হিসেবে কলা খুব সহজলভ্য, পুষ্টিকর ও সুস্বাদু। কিন্তু বাজার থেকে কলা কেনার পর দেখা যায় অল্প সময়ের মধ্যেই তা পেকে নষ্ট হয়ে যায়। তবে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে এই কলা বেশ কয়েকদিন রেখে খেতে পারেন আপনি। জেনে নিন কীভাবে কলা সংরক্ষণ করবেন।

কলা ঝুলিয়ে রাখতে পারেন

ঝুলিয়ে রাখলে কলা ধীরে ধীরে পাকে। এর পেছনে একটা বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। গাছ থেকে কলা পেড়ে নিয়ে আসার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে থাকা ইথিলিন গ্যাস নির্গত হওয়ার কারণে এমনটা হয়। কিন্তু বাসায় কলা এনে হুকের সাথে ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস ধীরে নির্গত হয়, সে কারণে কলা পাকে ধীরে।

সবুজ কলা কিনুন

কলা যাতে দ্রুত নষ্ট না হয়, তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হলো বাজার থেকে একটু সবুজ কলা কেনা। তবে আবার কাঁচা কলা কিনে নিয়ে আসবেন না। বেশি সবুজ কলা পাকতে সময় নেয় বেশি, এতে করে সময় মতো আপনি খেতে পারবে না। তাই কিছুটা হলুদাভ সবুজ কলাই বেছে নেওয়া ভালো।

কলার কাণ্ড ঢেকে রাখুন

কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে রাখুন।

আরও পড়ুন : গরমে কুল থাকতে রোজ পাতে থাকুক ঢেঁড়স! চাষ করুন বাড়িতেই

ফ্রিজে পাকা কলা রাখতে পারেন

কলা ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়, এটাই আমরা জেনে আসছি। এটা ঠিক যে কাঁচা কলা ফ্রিজে রাখা ঠিক না। তবে কলা পেকে গেলে তা আরও কয়েকদিন ভালো রাখার জন্য ফ্রিজে রাখতে পারেন।

কলা ফ্রিজে রাখবেন যেভাবে

একগুচ্ছ কলা এক সাথে ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে আলাদা আলাদা কলা রাখতে পারেন। খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখলেও বেশ কিছু দিন ভালো থাকবে কলা।

আরও পড়ুন: সাবধান! ডিপ ফ্রিজে এগুলো রেখে দিচ্ছেন না তো?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest