Site icon The News Nest

Kitchen Hacks: কড়াই বা হাঁড়ির পোড়া দাগ উঠছে না? জানুন দাগ তোলার সহজ উপায়

burn 2

প্রায়শই অ্যালুমিনিয়ামের কড়াই বা হাঁড়ি পুড়ে দাগ বসে যায়, এই সমস্ত দাগ তুলতে গিয়ে অনেক ঝক্কি পোহাতে হয়। এই ঝামেলা এড়ানোর জন্য কয়েকটা সহজ উপায়েই কাজ সম্পূর্ণ করতে পারবেন আপনি।

১. পাত্রে তিন গ্লাস জল আর দু’চামচ কাপড় কাচা সাবান, এক চামচ নুন এবং এক চামচ লেবুর রস দিন। তার পর ভাল করে মিশিয়ে এই মিশ্রণটি পাঁচ মিনিটের জন্য ফুটিয়ে নিন। এবারে সিঙ্কের জল বেরনোর পথ বন্ধ করে সেখানে এই মিশ্রণটি ঢেলে দিন। পাত্রটি সেইখানে ডুবিয়ে রাখুন। তার পর খানিক ক্ষণ বাদে এক চামচ বেকিং সোডা এবং কাপড় কাচার সাবান মিশিয়ে সেই মিশ্রণে সহজে ভাল করে আপনার পাত্রটিকে পরিষ্কার করে নিন।

২. পাত্রটি ফ্রিজে রেখে দিন। দুই থেকে তিন ঘন্টার মধ্যে পুড়ে যাওয়া অংশগুলি জমে গেলে তার পর বের করে নিয়ে তাকে ধুয়ে ফেলা অনেক সহজ হবে।

আরও পড়ুন: ডিমের খোসার অনেক উপকারিতা আছে! এবার থেকে ভুলেও ফেলবেন না ডাস্টবিনে

৩. পুড়ে যাওয়া বাসন পরিষ্কার করার ক্ষেত্রে টম্যাটোর রস বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। পাত্রে টম্যাটোর রস আর জল দিয়ে মিশিয়ে গরম করুন, তার পর সহজেই ঘষে ঘষে পোড়ার দাগ তুলে দিতে পারবেন।

৪. পুড়ে যাওয়া কড়াইয়ে এক চামচ বেকিং সোডা দিন। তারপর দু’চামচ লেবুর রস এবং দু’কাপ গরম জল দিয়ে দিন। স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

আরও পড়ুন: Cooking Tips: এই টিপস মানলে মাসের পর মাস তাজা থাকবে আদা-রসুন পেস্ট

Exit mobile version