Easy Cleaning Tips For Glass Utensils

Household Tips: কাচের বাসন ঝকঝকে রাখবেন কীভাবে? জেনে নিন এই সব টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাচের বাসন তো কম বেশি সবার বাড়িতেই থাকে। কাচের ডিনার সেট, আবার কাচের ওয়াইন গ্লাস ও অন্যান্য়। আর এইসবই পরিষ্কার রাখা বেশ ঝক্কির কাজ কিন্তু। কারণ এক এক রকম কাচের জিনিসের এক এক রকম পরিচর্যা চাই। আমাদের যেমন কাচের বাসন পরিষ্কার রাখার জন্য বেশ ঝক্কি পোহাতে হয়, আপনার ক্ষেত্রেও নিশ্চয়ই বিষয়টি একই? তাই আপনার সাহায্যের জন্যই আজ বেশ কিছু টিপস (household glass things) নিয়ে এসেছি আপনার জন্য। কাচের জিনিস ঝকঝকে রাখার টিপস!

কাচের গ্লাস (household glass things)

ওয়াইন গ্লাস কিংবা অতিথিকে পানীয় পরিবেশন করার জন্য কিংবা জল খাওয়ার জন্যেও সবার বাড়িতে কাচের গ্লাস অবশ্যই আছে। এই গ্লাসগুলো পরিষ্কার করেন কীভাবে? বাসন ধোয়ার সাবান দিয়ে কিন্তু কখনও এই কাচের গ্লাস পরিষ্কার করবেন না। সামান্য গরম জল নেবেন। অবশ্যই খুব গরম করবেন না, এতে কাচের বাসনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। সেই গরম জলে পাতিলেবুর রস মিশিয়ে দিন। তাতে কাচের গ্লাস ডুবিয়ে রাখুন। ১০ মিনিট ডুবিয়ে রেখে তুলে জল দিয়ে ধুয়ে জল ঝড়িয়ে নিন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে রেখে তুলে রাখুন। কাচের গ্লাস ঝকঝকে (household glass things) থাকবে।

কাচের বাসন

রান্না ঘরে কাচের বাসন থাকা মানেই তাতে তেলের দাগ লেগে যেতেই পারে। হাজার হোক বাঙালি হেঁশেল। সর্ষের তেল ছাড়া কি আর আমাদের রান্নায় স্বাদ আসে? তাই কাচের বাসনে তেলের দাগ লাগলে সঙ্গে সঙ্গেই সতর্ক হন। কখনও লোহার জালি দিয়ে ঘষবেন না। তার থেকে সামান্য গরম করে নিন জল। তার মধ্যে পাতিলেবুর রস মিশিয়ে দিন। এরপর বাসনগুলো তার মধ্যে চুবিয়ে রাখুন। এবং স্পঞ্জ বা নাইলনের জালি দিয়ে ঘষে বাসনের দাগ তুলে ফেলুন। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে, কাপড় দিয়ে মুছে রেখে দিন।

মাইক্রোওয়েভ যাঁদের বাড়িতে রয়েছে, তাঁদের মাইক্রোওয়েভে ব্যবহার করার জন্য কাচের বাসন তো থাকেই। সেই কাচের বাটি ইত্যাদি পরিষ্কার করার জন্য লিকুইড সোপ ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই স্পঞ্জ কিংবা নাইলনের জালি (clean household glass things) ব্যবহার করবেন। আলতো হাতে ঘষে নেবেন। জোর দিলে কাচের গায়ে স্ক্র্যাচ (household glass things) পড়ে যেতে পারে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest