এই ঘরোয়া উপাদানগুলি মেশান ফুলদানির জলে, অনেক দিন টাটকা রাখুন গোলাপ – রজনীগন্ধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘরের কোণায় একগুচ্ছ ফুল রাখলে মন ভাল হয়ে যায়। ফুলদানিতে কী করে বেশিদিন ধরে তাজা রাখবেন ফুল? তার জন্য রয়েছে কিছু টোটকা। ঘরোয়া এই উপায়গুলো অনুসরণ করলে আপনার ঘরে সাজানো রজনীগন্ধা অনেক দিন ধরে তার গন্ধসুধা ঢালবে।

  • এক কাপের এক চতুর্থাংশ ভর্তি করুন সোডায়। তার পর সেটি ঢেলে দিন ফুলদানির জলে। সোডার মধ্যে থাকা শর্করা ফুলদানির বাসিন্দাদের তাজা রাখবে অনেক দিন।
  • হেয়ার স্প্রে ব্যবহার করেন? জানেন কি চুলের মতো ফুলকেও তাজা করে তোলে এর স্পর্শ? এক ফুট দূরত্ব থেকে ফুলের পাপড়ি এবং পাতার ভিতরে হেয়ার স্প্রে করুন।
  • এক চামচ অ্যাপল সিডার ভিনিগার এবং দু’ চামচ চিনি নিয়ে মিশিয়ে দিন ফুলদানির জলে। তার পর ফুল সাজিয়ে রাখুন। কিছু দিন পর পর জল পাল্টান। মনে করে প্রতি বার এই অনুপাতে অ্যাপল সিডার ভিনিগার এবং চিনি মেশান।

আরও পড়ুন: বাড়িতে আরশোলার উপদ্রব বেড়েছে? জেনে নিন ৩টি অব্যর্থ সমাধান

  • অ্যাপল সিডার ভিনিগারের বদলে নিতে পারেন কয়েক ফোঁটা ভদকা বা যে কোনও স্পিরিট। সঙ্গে নিন এক চামচ চিনি। এ বার মিশিয়ে দিন ফুলদানির জলে। এই মিশ্রণ কাজ করবে অ্যান্টি ব্যাকটেরিয়াল হিসেবে। ফলে আপনার ফুল তাজা থাকবে অনেক দিন। তবে এক্ষেত্রে একদিন পর পর ফুলদানির জল পাল্টাবেন। প্রতি বার এই মিশ্রণ দিতে ভুলবেন না।
  • ১ লিটার জলে মেশান তিনফোঁটা ব্লিচ এবং এক চামচ চিনি। ফুলদানির জলে মিশিয়ে তার পর ফুল সাজিয়ে রাখুন। ফুল টাটকা থাকবেই।
  • বাড়িতে পুরনো বাক্সে তামার পয়সা পড়ে আছে? এ বার সেই অচল পয়সাকেই সচল করে তুলুন। সেই পয়সা ফেলুন ফুলদানির জলে। সঙ্গে একটা চিনির কিউব। এই মিশ্রণও আপনার ফুলদানির ফুলের গোছাকে টাটকা রাখবে।

রোজ রোজ ফুলশয্যা না হোক, ঘরের ফুলসজ্জা তো হতেই পারে। তাই এই টোটকাগুলো মনে রাখুন। হাতের কাছে মজুত এই উপাদানগুলির সাহায্যেই আপনার ঘরে বাঁধ ভাঙুক ফুলের হাসি।

আরও পড়ুন: মশার জ্বালায় অস্থির, জেনে নিন তাড়ানোর তিনটি সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest