Easy Tips To Keep Your Microwave Sparkling Clean

Kitchen Hacks: মাইক্রোওয়েভে দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল টিপস…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমরা মাইক্রোওয়েভ কী ভাবে ব্যবহার করছি তার ওপর নির্ভর করে কতদিন এই যন্ত্র ঠিকমত কাজ করবে। বার বার নানা রকম খাবার গরম করতে করতে এর ভিতরে ময়লা আর দুর্গন্ধ – দুই’ই জমাট বাঁধে। চিন্তা নেই, মাইক্রোওয়েভ পরিষ্কার করার জন্য আপনাকে পেশাদার কাউকে ডাকতে হবে না, শুধুমাত্র জল, ভিনিগার আর বেকিং সোডা থাকলে আপনি নিজেই এই যন্ত্রটি পরিষ্কার করে ফেলতে পারবেন। কিভাবে? জেনে নিন।

  • মাঝে মাঝেই শুকনো কাপড় দিয়ে বাইরেরটা মুছে নিতে হবে। ওভেনের পেছনের দিকে যেন কোনও ময়লা না জমে বা পোকামাকড় না ঢোকে। কাজের শেষে ওভেন ঠান্ডা হলে কোনও প্রকার খাবার বা তেল, ঝোল পড়ে থাকলে শুকনো সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে। নইলে ময়লা জমে বা ধুলোবালি আটকে ওভেনটি নষ্ট হয়ে যেতে পারে।
  • একটা পাত্রে সামান্য জল আর বেকিং সোডা নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে আর বাকি অংশে (ভেতরে দিকে) পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেওয়াল গুলো এবং টার্ন টেবিল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিস্কার হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিস্কার (microwave) করতে পারেন।

আরও পড়ুন: Valentine’s Day: একান্তে আপনজনের সঙ্গে সময় কাটাতে চান, রইল ঘরোয়া সেলিব্রেশনের টিপস

  • একটা মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে জল আর ভিনিগার মিশিয়ে সেটা প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেওয়াল ও টার্ন টেবিল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।
  • মাইক্রোওয়েভ ওভেন প্রুফ বাটিতে জল নিন। এতে একটি লেবুর রস বের করে খোসা-সহ জল দুই থেকে তিন মিনিট গরম করে নিন। জলের ধোঁয়াটা ওভেনের ভেতরের দুর্গন্ধ দূর করে দেবে। এবার ইলেকট্রিক প্লাগ খুলে নিয়ে পরিষ্কার নরম কাপড় দিয়ে ওভেনটা মুছে নিন। কিছুক্ষণ ওভেনের দরজা খুলে রাখুন, গন্ধ চলে যাবে। এ ছাড়া বাজারে ওভেন পরিষ্কারের জন্য লিকুইড সোপ, লিকুইড ক্লিনার পাওয়া যায়। এগুলো দিয়েও ওভেন পরিষ্কার করে গন্ধমুক্ত করা যায়।

আরও পড়ুন: Ranveer Singh Bold Photoshoot: ‘নগ্ন’ রণবীররের শুটে ব্যবহৃত টারকিশ কার্পেটের দাম জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest