আপনার ঘরের শোভা বাড়াবে যে পাঁচটি ইনডোর প্ল্যান্ট…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন ঘর সাজানোর জন্য গাছকেই বেছে নেবেন? ঘর সাজানোর জন্য তো কত কিছুই না আছে কিন্তু হঠাৎ করি কেন গাছ কেই বেছে নেবেন এ প্রশ্ন আপনার মধ্যে ঘুরপাক খাবে। যে গাছ গুলো বেছে নেবেন সেই গাছ গুলো বাতাস থেকে কার্বন-ডাই-অক্সাইড নিয়ে অক্সিজেন ত্যাগ করে, এমন অনেক গাছ আছে যেগুলি রাত্রিবেলা অক্সিজেন ত্যাগ করে। যার ফলে কৃত্রিম এয়ার পিউরিফাই মেশিন ছাড়াই আপনার ঘরের পরিবেশ একেবারে সতেজ থাকবে।

বিশেষ করে আপনার বাড়িতে যদি বৃদ্ধ এবং শিশু থাকে তাহলে এই ধরনের গাছ আপনার বাড়ির জন্য ভীষণ উপকারী। বসার ঘরের জন্য ছোট জায়গায় উপযুক্ত গাছ আপনাকে বেছে নিতে হবে। সব সময় যে নামিদামি গাছ কিনতে হবে এমন নয়। ছোটখাটো মানিপ্ল্যান্ট দিয়ে সুন্দর করে ঘর সাজাতে পারেন।

১) পিস লিলি: ঘর সাজানোর জন্য প্রথমেই বেছে নিতে পারেন পিস লিলিকে। চকচকে পাতা, এবং চামচের আকারের সাদা ফুল আপনার ঘর থেকে সৌন্দর্য ভরিয়ে দেবে। ফুলটি ফোটার জন্য উজ্জ্বল আলোর প্রয়োজন হয়। তাই আপনার বসার ঘরের জানলা দিয়ে যেখানে একটি উজ্জ্বল আলো আসছে সেই জায়গায় গাছটি রাখতে পারেন।

আরও পড়ুন: ওয়াশিং মেশিনে কাচা যেতে পারে আপনার ঘরে থাকা এই জিনিসগুলিও, জানলে অবাক হবেন

২) ফেলেনোপসিস: এই গাছটি একটি অর্কিড জাতীয় গাছ। অন্যান্য গাছে তুলনায় এই গাছটি তুলনামূলক শক্ত। এই গাছে একবার ফুল ধরলে সারা মাস ধরে থাকে। এই গাছও উজ্জ্বল আলো পছন্দ করে। সপ্তাহে একদিন জল দিলেই এই গাছ সুন্দরভাবে বেঁচে থাকতে পারে।

৩) পথোস: এই গাছটি একটি লতানো উদ্ভিদ। খুব কম যত্নেই সুন্দর ভাবে বেড়ে উঠবে এই গাছ। মাটিতে কোন ছোট টবের মধ্যে গাছটি রেখে যদি বইয়ের তাকে সুন্দর করে তুলে দিতে পারেন তাহলে আপনার বসার ঘরকে এক অন্য রকম সৌন্দর্য ভরিয়ে দেবে এই গাছ।

৪) স্নেক প্ল্যান্ট: যারা গাছ পছন্দ করেন এবং গাছ দিয়ে ঘর সাজাতে চান অবশ্যই বসার ঘরে, শোওয়ার ঘরে, ব্যালকনিতে স্নেক প্ল্যান্ট রাখুন। এই গাছ ভীষণ ভালো এয়ার পিউরিফায়ার হিসেবে কাজ করে। কম আলোতে এই গাছ সুন্দর বেড়ে ওঠে। তবে এই গাছে খুব বেশি জল দেবেন না। উপরের মাটি শুকিয়ে গেলে তবেই জল দেবেন।

৫) স্পাইডার প্ল্যান্ট: বড় বড় আকারের লম্বা লম্বা পাতা দেখতে অনেকটা মাকড়সার মতো তাই বোধহয় এরূপ নামকরণ। মাকড়সার মতন দেখতে হলেও এই গাছটি কিন্তু বেশ উপকারী গাছ। একটি ঝোলানো পাত্রের মধ্যে গাছটি বসিয়ে দিয়ে ব্যালকনিতে, বসার ঘরের জানলায় সহজে লাগিয়ে দিতে পারেন। নতুন গাছ তৈরি করা ভীষণ সহজ। একটি পাতা ছিঁড়ে নিয়ে মাটির মধ্যে লাগিয়ে দিলেই সেখান থেকে তৈরি হয়ে যাবে ছোট গাছ।

আরও পড়ুন: বাড়িতে আরশোলার উপদ্রব বেড়েছে? জেনে নিন ৩টি অব্যর্থ সমাধান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest