Home tips to get rid of cockroaches

Cleaning Tips: গরমকালে বাড়িতে আরশোলার উপদ্রব কমবে এই ৩ টোটকায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরশোলা তার গায়ে বা পায়ের সঙ্গে নানা ক্ষতিকর রোগ-জীবানু বহন করে বেড়ায়। নানা রোগ-জীবানু ছড়ায় এই আরশোলার থেকেই। তাই ঘর-বাড়ি থেকে আরশোলা দূর করা অত্যন্ত জরুরী। বাড়িকে আরশোলার-মুক্ত করতে অনেকেই বাজারে উপলব্ধ একাধিক রাসায়নিক যুক্ত দামি স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও বাড়ি থেকে আরশোলার উপদ্রব চিরতরে বন্ধ করা যায় না। তাহলে কী করে আরশোলা-মুক্ত করবেন আপনার বাড়ি? আসুন জেনে নেওয়া যাক বাড়ি আরশোলা-মুক্ত করার অব্যর্থ কয়েকটি উপায়।

চিনি ও বেকিং সোডার ব্যবহার: বেকিং সোডার গন্ধ আরশোলা একেবারেই সহ্য করতে পারে না। সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। চিনির গন্ধে আরশোলা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মারা পড়বে। সপ্তাহে দু’ দিন করে অন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লাগাতে পারলে আরশোলার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

আরও পড়ুন: DIY Room Freshener: বাড়িতেই বানিয়ে নিন আপনার পছন্দের রুম ফ্রেশনার, জেনে নিন এই ২ পদ্ধতি

তেজপাতা: আরশোলা না মেরে যদি তাড়াতে চান, তাহলে তেজপাতার চেয়ে ভাল পন্থা আর বোধহয় নেই। তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ঘরের যে সব জায়গায় আরশোলার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। কিংবা তেজপাতা ফুটিয়ে নিয়ে সেই ফোটানো জল সেই সব জায়গায় ছড়িয়ে দিন।

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন: গোলমরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার তাতে ১ লিটার জল মেশান। এবার এই জল বাড়ির যে সব জায়গায় আরশোলার উৎপাত হয় সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে আরশোলা দূর হবে।

আরও পড়ুন: Household Tips: রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest