কত দিন অন্তর কাচবেন আপনার সাধের ডেনিমের প্যান্ট?

গবেষকদের মতে, ডেনিম এক বার পরার পর তাকে জড়ো করে না রেখে, দড়িতে মেলে রাখা উচিত।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জিন্স বা ডেনিমের প্যান্ট সব চেয়ে জনপ্রিয় পোশাকের একটা। কিন্তু কত দিন অন্তর সেটা পরিষ্কার করা বা কাচা উচিত, তা নিয়ে অনেকেই সন্দেহে থাকেন।

হালে কানাডার আলবের্তা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে এক তত্ত্ব খাড়া করেছেন। যা কি না যে কোনও দেশের যে কোনও ধরনের আবহাওয়ার জন্যই সত্যি। গবেষকদের মতে, সপ্তাহে ১ বার তো দূরের কথা, মাসে ১ বার জিন্স কাচাও ঠিক নয়। কারণ আপনার দামি ডেনিমের প্যান্টটির আয়ু তাতে কমতে থাকে।

আরও পড়ুন: আপনার ঘরের শোভা বাড়াবে যে পাঁচটি ইনডোর প্ল্যান্ট…

তাঁরা দেখিয়েছেন, টানা ১৫ মাস পরার পরেও অন্য জামাকাপড়ের তুলনায় জিন্সে ব্যাকটিরিয়া বা অন্য জীবাণুর উৎপাত অন্য ধরনের পোশাকের তুলনায় অনেক কম। খুব শুকনো আবহাওয়ায় একটি প্যান্ট যদি টানা ১৫ মাস পরা যেতে পারে, তা হলে মোটামুটি আর্দ্র আবহাওয়ায় সেটা টানা ৮-৯ মাস পরার মধ্যে কোনও সমস্যা নেই।

ডেনিম কাপড়ের ধরন এমন, যাতে সাধারণ কিছু ত্বকের ফ্লোরা ছাড়া অন্য কোনও ধরনের জীবাণু এতে বেশি পরিমাণে বাড়তে পারে না বলেই মত এই গবেষকদের। জিন্স ব্যবহার করবেন কী ভাবে, তা নিয়ে কিছু নিয়মও বাতলাচ্ছেন তাঁরা। তাঁদের মতে, ডেনিম এক বার পরার পর তাকে জড়ো করে না রেখে, দড়িতে মেলে রাখা উচিত। জিন্সের মধ্যে যাতে হাওয়া খেলে, সে ব্যবস্থা করা উচিত। আর যখন ধুতে হবে, তখন ঠান্ডা জলে কাচা উচিত।

আরও পড়ুন: এই ঘরোয়া উপাদানগুলি মেশান ফুলদানির জলে, অনেক দিন টাটকা রাখুন গোলাপ – রজনীগন্ধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest