how to clean a choked basin pipe

ময়লা জমে বন্ধ বেসিনের পাইপ? এই কৌশলে মিটিয়ে ফেলুন সমস্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেসিনের পাইপ বন্ধ (Choked Basin) হয়ে যাওয়া মানে ভয়ানক সমস্যা। বিশেষ করে দেখা যায় অফিস টাইমেই এই সমস্যা বেশি দেখা দিচ্ছে। বাড়ির পরিচারিকা হন বা পরিবারের সদস্য বেসিন ব্যবহারের ক্ষেত্রে সকলেই প্রায় উদাসিন। চায়ের পাতা, ভাত, ডাল, আটা, চর্বি বা তেলজাতীয় জিনিস এমনকি প্লাস্টিকের টুকরোও বেসিনের পাইপে ফেলে দেওয়া হয়। বেশিরভাগেরই ঘারণা পাইপ দিয়ে সেই আবর্জনা ঠিক বেরিয়ে যাবে। কিন্তু আসলে তা হয় না। নির্দিষ্ট সময় পর একটি স্থানে সেগুলি জমে বেসিনের জল নিষ্কাশনের পাইপটি বন্ধ করে দেয়। বেসিনে নানা দাগ জমে।

আজকাল পাইপ পরিষ্কারের জন্য অনলাইন সার্ভিস চালু হয়েছে। কিন্তু তাতে খরচ হয় যথেষ্ট। তার চেয়ে বরং নিজেরাই একটু চেষ্টা করলে বেসিনের পাইপের আবর্জনা পরিষ্কার করে নিলে খরচ বাঁচবে। তাছাড়া ঘরোয়া পদ্ধতিতে পাইপ পরিষ্কার করা যায়যখন তখন প্রয়োজন মতো।

১. প্রথমে অর্ধেক কাপ বেকিং সোডা এবং ১/৪ কাপ নুন একসঙ্গে মিশিয়ে বেসিনে ঢেলে দিন। এবার ১ কাপ ভিনিগার গরম করে (মাইক্রো ওভেনে গরম করে নিতে পারেন) বেসিনে ঢেলে দিয়ে সঙ্গে সঙ্গে বেসিনের ড্রেনের অংশটি আটকে দিন। আধঘণ্টা মতো অপেক্ষা করে গরম জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। শেষে চাইলে গুঁড়ো সাবান বা লিকুইড সোপ দিয়ে বেসিন আলতো করে ঘঁষে নিতে পারেন।

২. এক কাপ নুন বেসিনে ঢেলে দিন। তারপর তাতে এক কেটলি গরম জল ঢেলে দিন। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন সহজেই পাইপ দিয়ে জল নিষ্কাশিত হচ্ছে।

আরও পড়ুন: বাড়িতে বিয়ের আয়োজন করেছেন? রইল বাড়ি সাজানোর কিছু সহজ আইডিয়া

৩. বেসিনে ফুটন্ত গরম জল ঢালুন। তারপর তাতে এক কাপ বেকিং সোডা দিয়ে অপেক্ষা করুন। মিনিট কয়েক পর সমপরিমাণ ভিনিগার এবং গরম জল একসঙ্গে মিশিয়ে ঢেলে দিন।

৪. সময়ের অভাব থাকলে হার্ড ওয়্যারের দোকান থেকে কস্টিক সোডা কিনে রাখুন। বেসিনে ময়লা আটকে গেলে এর সাহায্যে খুব তাড়াতাড়ি তা পরিষ্কার করা যায়। বাইরে থেকে বায়ুর চাপ দিয়ে পাইপের আবর্জনা পরিষ্কার করার নির্দিষ্ট ব্রাশ কিনতে পাওয়া যায়। সেরকম একটি কিনে রাখুন। রাতে সব কাজ শেষ হয়ে গেলে প্রতিদিন সেটি দিয়ে একবার চাপ দিয়ে পাইপ পরিষ্কার করে রাখুন। পাইপে সহজে ময়লা জমবে না।

চেষ্টা করুন দিনে সপ্তাহে একবার অন্তত বেসিনে পরিবেশ বান্ধব কীটনাশক ব্যবহার করতে। উপায় না থাকলে পাতি লেবুর রস দিয়ে বেসিন পরিষ্কার করুন। বেসিনের মধ্যে ন্যাপথলিন রেখে দিন। এতে বেসিনে জীবাণু বাসা বাঁধতে পারবে না।

আরও পড়ুন: Summer care tips: এসি ছাড়াই গরমে ঘর ঠান্ডা রাখার ৭ কৌশল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest