আরও বেশি ঠান্ডা হবে ঘর, এসি থাকলে অবশ্যই মাথায় রাখুন এই ৪ টিপস

২৪ ঘণ্টা এসি চালু রাখবেন না। দীর্ঘক্ষণ চালু থাকলে এসির যন্ত্রপাতি অতিরিক্ত গরম হয়ে আগুন ধরে যেতে পারে ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মার্চ আসতে না আসতেই বাড়ছে গরম। অনেকেই এসি চালাতে শুরু করে দিয়েছেন। অনেকেই আবার নতুন এসি কেনার পরিকল্পনা করছেন।নতুন এসিও বেশীদিন টিকেনা, আজকাল অনেকেই অভিযোগ করেন।কিন্তু ব্যাপারটা কিন্তু পুরোপুরি সত্যি না। আমাদের অবহেলার ফলেই এসির কার্যক্ষমতা কমে যায়। একটু যত্নেই আপনার এসি টিকতে পারে অনেকদিন। খুব সহজেই এসি টিকানোর এমন ৪টি সহজ উপায় এখানে দেওয়া হল।  আর দেওয়া হল কিছু প্রশ্নের উত্তর।

  • যত বেশি টনের এসি, তত ভাল?

এসি কেনার সময়ে প্রথমেই যে বিষয়টা দেখবেন তা হল সেটি কত টনের। আপনার ঘরের সাইজের উপর নির্ভর করে টন বাড়বে বা কমবে। তাই আগে ঘরের মাপ জানুন। এবার এসি কেনার সময়ে তার স্পেশিফিকেশনে দেখুন সেটি কত-বাই-কত আকারের ঘরের জন্য উপযুক্ত।

  • এসির সেটিংস কী রাখবেন?

আমাদের দেশের বেশিরভাগ স্থান গ্রীষ্মে উষ্ণ-আর্দ্র থাকে। সেই কথা মাথায় রেখেই এসির সেটিংস ঠিক করুন। সব এসিতেই একটি ড্রাই বলে অপশন থাকে। সেটি সিলেক্ট করে রাখুন। এর সঙ্গে কুল অপশন। এর ফলে দেখবেন ভ্যাপসা গরমের ভাবটা দ্রুত কমে যাবে। আর্দ্রতাজনিত অ্যালার্জির সমস্যাও কম হবে।

  • সার্ভিসিং কখন করাবেন?

সাধারণত শীতে অনেকদিন এসি চালানো হয় না। এই সময়ে এসির ভিতরে ধুলো-ময়লা, পোকামাকড় জমে। তাই গরমে চালানোর আগে এসি সার্ভিস করিয়ে নিন। এছাড়া নিজে নিজেই ২-৩ সপ্তাহ অন্তর এসির ফিল্টারের জাল একটি ভিজে ন্যাকড়া দিয়ে মুছে নিন।

  • এসির ঘর কেমন হবে?

সাধারণত শোবার ঘরেই সবাই এসি রাখেন। সেই ঘরে ছোটখাটো কিছু বদল আনলেই ঘর হবে আরও বেশি ঠান্ডা। লক্ষ্য রাখুন যাতে ঘরের দরজা-জানলায় বেশি ফাঁক না থাকে। সেখান দিয়ে ঠান্ডা বেরিয়ে যেতে পারে। দরজার তলায় ফাঁক থাকলে একটি বড় পাপোশ দিয়ে চেপে দিন। আর জানলায় লাগান মোটা কাপড়ের পর্দা। এতে অনেকটাই লাভ হবে।

আরও পড়ুন: কত দিন অন্তর কাচবেন আপনার সাধের ডেনিমের প্যান্ট?

  • এসি থেকে আগুন – কিভাবে রক্ষা পাবেন ?

কিছু ছোটখাটো ভুলের জন্য আপনার এসি থেকে ঘরে আগুন লাগতে পারে। তাই সতর্ক থাকুন, নিরাপত্তার এই টিপসগুলো মেনে চলুন –

১। ২৪ ঘণ্টা এসি চালু রাখবেন না। দীর্ঘক্ষণ চালু থাকলে এসির যন্ত্রপাতি অতিরিক্ত গরম হয়ে আগুন ধরে যেতে পারে ।

২। বছরে অন্তত একবার প্রফেশনাল টেকনিশিয়ান দ্বারা এসি চেক আপ করান । কারন মেকানিক্যাল বা ইলেকট্রিক্যাল ফল্টের কারনে যে কোন সময় আগুন ধরে যেতে পারে আপনার এসি থেকে। তাই টেকনিশিয়ান দ্বারা চেক করিয়ে রাখুন আপনার এসির কানেকশনে কোন ফল্ট আছে কিনা।

  • যে কারনে আপনার এসির বিল বেশী আসছে :

১। আপনি কোন পর্দা ব্যবহার করছেন না – কারন সূর্যের আলো ঘরে পৌঁছালে , আপনার ঘর সে তাপ ধরে রাখে অনেকক্ষণ। যার ফলে আপনার এসি অনেক ক্ষণ চললেও আপনি টের পাবেন না।

২। এসির তাপ অতিরিক্ত কমিয়ে ফেলছেন – আমাদের শরীর খুব সহজেই পরিবেশের সাথে খাপ খাওয়ার ক্ষমতা রাখে। যদি আপনি এসির এক ডিগ্রি করে তাপমাত্রা বাড়িয়ে অভ্যাস করতে পারেন, তাহলে আপনার এসির বিল কমে আসবে ৩% ।

  • এসির বিল কমানোর ট্রিক :

১। LED লাইট ব্যবহার করুন – সাধারণ বাল্ব ৯০% এনার্জি খরচ করে তাপ তৈরি করতে। এর ফলে ঘর সহজেই গরম হয়ে যায়। তাই LED লাইট ব্যবহার করে ঘরকে সহজেই ঠাণ্ডা রাখুন ।

২। রাতে সব ইলেকট্রিক কানেকশন খুলে ফেলুন – সারারাত যদি আপনার ঘরের বেশির ভাগ ইলেকট্রিক্যাল কানেকশন খুলে রাখতে পারেন, তাহলে আপনার ঘরের তাপমাত্রা কমে যাবে অনেকাংশে, ঘর সহজেই থাকবে ঠাণ্ডা ।

আরও পড়ুন: ব্যবহার করা চা পাতা ফেলে দিচ্ছেন? উপকারিতা জানলে চমকে উঠবেন

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest