How To Remove Stains From Clothes

Stain Removal: নতুন জামায় খাবার পড়ে গিয়েছে? জানুন দাগ তোলার সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোনও অনুষ্ঠান বা পুজো পার্বন মানেই নতুন জামা, নতুন শাড়ি (Stain Removal)। অনুষ্ঠান মানেই খাওয়া দাওয়া, ফলেই হলুদের দাগ, তেল মশলার দাগ, পানিয়র দাগ, সস থেকে শুরু করে আরও অনেক রকমের সমস্যারই সন্মুখীন হতে হয় সকলেই। সেই দাগ ঘযে মেজে তুলতে গেলেই অধিকাংশরই মাথায় হাত পরে যায়। যদিও বা নানা উপায় দাগ তোলা সম্ভব হয়, তবে ঘটে যায় উল্টো বিপত্তি। জামার রঙ নষ্ঠ হওয়ার সম্ভাবনা থেকে যায় চুড়ান্ত। কীভাবে মিলবে এই সমস্যার সমাধান, তা নিয়ে মাথা ব্যাথা অনেকেরই। তাই জেনে নিন জামায় দাগ তোলার তিনটি উপায়। জামার রং অক্ষত রেখেই এই উপায়ে তোলা যাবে জামার দাগ।

পোশাকে খাবার পড়ে তেলের দাগ হয়ে গেলে ওই জায়গাটিতে ট্যালকম পাউডার ভালো করে ছড়িয়ে দিন। এবার ওই অংশটির ঠিক নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। আরও কিছুটা পাউডার নিয়ে দাগের জায়গাটিতে ভালো করে ঘষে দিন। দেখবেন এতে দাগ অনেকটাই উঠে যাবে। বাকি হলুদ ভাব তোলার জন্য জলে ডিটারজেন্ট মিশিয়ে দাগের উপর মাখিয়ে শুকাতে দিন। কিছু সময় পর জল দিয়ে ধুয়ে ফেলুন, দাগ উঠে যাবে ।

কাপড়ের যে কোনো দাগ তোলার জন্য দারুন উপকারী এই মিশ্রণ। মিশ্রণটি দাগের উপর লাগিয়ে নিন, শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন ।

আরও পড়ুন: Summer care tips: এসি ছাড়াই গরমে ঘর ঠান্ডা রাখার ৭ কৌশল

পোশাকে চকোলেটের দাগ লেগে গেলে তা তোলার জন্য সবচেয়ে ভালো উপকরণ হল অ্যামোনিয়া সলিউশন । প্রথমে ভালো করে শুকিয়ে যাওয়া চকোলেট ঝেড়ে ফেলুন। ৫ মিনিট পর অ্যামোনিয়া সলিউশন এক ফোঁটা এক ফোঁটা করে দাগের উপর ফেলুন। অন্য একটা কাপড় দিয়ে দাগটা ঘষে দিন। কিছুক্ষণ বাদে ভালো করে ধুয়ে নিন।

বেকিং সোডা দিয়ে পোশাকের উজ্জ্বলতা বাড়ে একথা ঠিক। কিন্তু বেকিং সোডা দিয়েও জামার দাগ তোলা সম্ভব। যে অংশে দাগ লেগেছে, সেই অংশে বেকিং সোডা লাগিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে, দাগ উঠে যায় এবং রংও ভালো থাকে।

অনেকেই দাগ যুক্ত জামা ভিজিয়ে কাচার কথাই ভাবেন। এই সময় ডিটার্জেন্টের সঙ্গে যদি এক চামচ ভিনিগার দিয়ে দেওয়া যায়, তবে জামার দাগ সহজেই উঠে যায়, এবং রং-ও অক্ষুন্ন থাকে। এতে রংও নষ্ঠ হয় না।

আরও পড়ুন: Kitchen Hacks: এই উপায়ে ধনেপাতা সংরক্ষণ করতে পারেন বছরভর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest