Important Tips on How to Choose Curtains

Durga Puja 2021: ঘর সাজাতে চাই সঠিক পর্দা, জানুন কেনার সময় কোনদিকে নজর দেবেন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অন্দরসজ্জার (Home Decor) একটা বড় অঙ্গ হল- জানলা ও দরজার পর্দা (Curtains)। ঘরে খুব জন্য খুব সুন্দর করে রঙ করানো হল এবং দামী আসবাবপত্রও আনা হল। কিন্তু পর্দা অন্দরসজ্জার সঙ্গে ঠিক মিলল না। এতে যিনি ঘর সাজাচ্ছেন, তাঁর পুরো পরিশ্রম এবং টাকা-পয়সা- সবই জলে গেল। আসলে, ঘরের রং এবং অন্দরসজ্জার (Home Decor) ধরনের সঙ্গে সাযুজ্য রেখে বাছতে হবে পর্দাও। বেশি খরচ না-করে ঘরকে মেকওভার দিতে হলে জাস্ট পর্দা বদলে ফেললেই কেল্লা ফতে! কারণ প্রতি বছর তো কেউ ঘর রঙ করাতে পারেন না।

তবে বছরে এক বার করে পর্দা তো বদলানোই যেতে পারে। আর ঘরের পর্দার ক্ষেত্রে এক সেটের বেশি থাকাই ভাল। কিন্তু কয়েকটি বিষয় বুঝে নিয়ে তবেই পর্দা বাছাই করতে হবে। তাই পর্দা বাছাইয়ের ক্ষেত্রে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে, সেই নিয়ে রইল কয়েকটি পরামর্শ।

পর্দা নির্বাচন করার ক্ষেত্রে উচ্চতা সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। জানলার পর্দার ক্ষেত্রে পর্দার ঝুল জানলার মাপের থেকে একটু বড় হবে, তবে তা মেঝের থেকে খানিকটা উঁচুতে থাকবে। অর্থাৎ, জানলা যেখানে শেষ হচ্ছে, তার কয়েক ইঞ্চি নিচুতে থাকবে পর্দার ঝুল। আর যদি ঘরে সাবেকি সাজ থাকে, তা হলে পর্দার ঝুল আরও লম্বা হতে হবে।

পর্দার (Curtains) ঝুল মেঝে পর্যন্ত লম্বা থাকতে হবে। আজকাল আবার বেশির ভাগই ফ্ল্যাটবাড়ি। আর ফ্ল্যাটের ঘরগুলির সিলিং অপেক্ষাকৃত নিচুতে হয়। ঘরের সিলিং যদি নিচু হয়, তা উঁচু দেখানোর জন্য জানলার কয়েক ইঞ্চি উপর থেকে পর্দা ঝোলানো যেতে পারে। তা হলে ঘরও বড় দেখতে লাগবে। সংগৃহীত ছবি।

ঘরের রঙ অনুযায়ী বেছে নিতে হবে পর্দার রঙ। তবে ঘরের রঙের সঙ্গে একই রঙ ম্যাচ করে পর্দা কিনতে হবে, তার কোনও মানে নেই। ঘরের রঙের কনট্রাস্ট শেডও বাছা যাবে। আবার অনেক সময়ে ঘরের আসবাবের সঙ্গেও পর্দার রঙও ম্যাচ করিয়ে নেওয়া যায়।

বেশি দিন ধরে একই রকম পর্দা (Curtains) ঘরে ঝোলানো থাকলে বড়ই একঘেয়ে লাগে। তাই ঘরের জন্য এক সেটের বেশি পর্দা থাকা ভাল। যেমন- শীতের দিনে ঘরে একটু ভারী পর্দা লাগানো উচিত। যাতে ঘরের ভিতরটা বেশ গরম থাকে। আবার গরমের দিনে একটু হালকা-পাতলা কাপড়ের পর্দা বেছে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন: মাছ-মাংসর আঁশটে গন্ধ হাত থেকে যেতেই চায় না! জানুন এর থেকে মুক্তির উপায়

পর্দা বাছাইয়ের ক্ষেত্রে প্যাটার্ন কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটা অন্দরসজ্জায় একটা সমতা বজায় রাখে। যেমন, খুব ছোট ছোট নকশার ক্ষেত্রে ঘরের সাজ খুবই একঘেয়ে লাগবে। আবার পর্দার উপর বড় নকশাও খুব খারাপ দেখতে লাগে। তাই এই ব্যালান্স বজায় রাখার জন্য নিউট্রাল রঙের উপর খুব সাধারণ প্যাটার্ন নির্বাচন করা যেতে পারে।

অনেক সময়ই এমনও হতে পারে যে, অন্দরসজ্জার সঙ্গে যে পর্দাটি বাছা হচ্ছে, সেটা বেশ বোল্ড দেখাচ্ছে। অথচ তা-ও মনে হচ্ছে, যেন একটা ফাঁক রয়ে গিয়েছে। সে ক্ষেত্রে ঘরের সাজ সম্পূর্ণ করতে পর্দার কাপড় অথবা প্যাটার্নের সঙ্গে মিলিয়ে ছোট ছোট কুশন অথবা বালিশ যোগ করা যেতেই পারে।

আগেই এক বার বলা হয়েছে, পর্দার ঝুল খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অন্দরসজ্জার ধরনের উপর নির্ভর করবে পর্দার ঝুল। যেমন, অনেকেই অন্দরসজ্জায় আধুনিকতার ছোঁওয়া চান, সে ক্ষেত্রে পর্দার ঝুল হবে মেঝে থেকে এক ইঞ্চি উপরে। আবার ঘরের সাবেকি সাজের ক্ষেত্রে পর্দার নিচের অংশ একেবারে মেঝে ছুঁয়ে থাকবে।

আরও পড়ুন: Bathroom cleaning: জানুন দ্রুত বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest