Is it really possible to destroy 99.9% of germs?

৯৯.৯% জীবাণু ধ্বংস করা কি বাস্তবে আদৌ সম্ভব? বিজ্ঞাপনের প্রচারে না ভুলে জানুন সত্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাশিয়ার H1N1 শুরু করে SARS কিংবা আজকের কোভিড -১৯, এখনও পর্যন্ত ‘জীবাণু’ মেরে ফেলার নাম করে প্রচুর প্রোডাক্ট বাজারে এনেছে বিভিন্ন কোম্পানি। মেঝে এবং টয়লেট পরিষ্কারের মতো হোম কেয়ার পণ্যগুলিতে স্যানিটাইজার এবং হ্যান্ড-ওয়াশ সহ সমস্ত প্রোডাক্টেই একটি স্বীকৃতি দিয়ে আসছে।  তারা নাকি ৯৯.৯ শতাংশ বা ৯৯.৯৯ শতাংশ সাধারণ ব্যাকটেরিয়া এবং ছত্রাককে হত্যা করতে সক্ষম। আমরা এটা বিজ্ঞাপনে দেখেছি, সেগুলো লেবেলেও আপনি পেয়ে থাকতে পারেন।

৯৯.৯% বা ৯৯.৯৯% জীবাণুনাশ করতে পারে, এরকম বিজ্ঞাপন যুক্তিসঙ্গত প্রতিশ্রুতি হতে পারে না। আবার সেক্ষেত্রে যেখানে বিভিন্ন ধরনের জীবাণু যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক সরাতে তারা চমৎকার ফলাফল বজায় রাখতে সক্ষম হয় না। কারণটা খুব স্বাভাবিক। যদি তর্কের সাপেক্ষে ধরেও নেওয়া হয় যে এই ধরনের পণ্যগুলি ৯৯.৯৯ শতাংশ জীবাণু ধ্বংস করতে পারে, সেটা কেবলমাত্র যেকোনো এক ধরনের জীবাণুর ক্ষেত্রেই সম্ভব। একই সঙ্গে ভাইরাস, ব্যাকটিরিয়া, ছত্রাকের ক্ষেত্রে এটা ঘটে না।এই সংখ্যাতত্ত্ব কোনো ক্ষেত্রেই সত্যি নয়।

এইরকম দাবি বহনকারী কিছু জনপ্রিয় পণ্য শুধুমাত্র জীবাণু এবং রোগজীবাণুর একটি ছোট অংশের উপর কার্যকর। বিজ্ঞাপনে যে ক্ষুদ্র পাত্রে কোথাও সূক্ষ্ম কণিকার আকারে জীবাণু আসে যাকে এই পণ্যগুলি প্রকৃতপক্ষে হত্যা করে। জীবাণুগুলির এই তালিকায় কিছু বা সমস্ত ভাইরাস অন্তর্ভুক্ত থাকতে পারে বা নাও থাকতে পারে।

আরও পড়ুন: শুধু দাঁত পরিষ্কার নয়, গৃহস্থালির কাজেও সাহায্য করে টুথপেস্ট! জানুন কিছু ব্যতিক্রমী ব্যবহার

সমস্ত জীবাণুনাশক এবং চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত লিকুইড সমানভাবে তৈরি হয় না। সাধারণ ধারণার বিপরীতে, জীবাণুনাশক সমাধানগুলি বিভিন্ন উপায়ে একে অপরের থেকে পৃথক হতে পারে। তারা বিভিন্ন কার্যকারিতা দাবি করে থাকতে পারে। গভীরভাবে জীবাণু ধংসের জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ জীবাণুনাশক সমাধানগুলি সোডিয়াম হাইপোক্লোরাইট (ব্লিচ), কোয়াটারনারি অ্যামোনিয়াম (কোয়াট), হাইড্রোজেন পারঅক্সাইড, সিলভার আয়ন, অ্যালকোহল বা অ্যাসিড, আয়োডিন ইত্যাদি সক্রিয় উপাদানগুলির সমন্বয়ে গঠিত। এদের নিজস্ব জীবাণু-মুক্তির বৈশিষ্ট্য থাকে। এছাড়া যখন অন্যান্য যৌগের সাথে মিশিয়ে নতুন দ্রব্য তৈরি করা হয় সেগুলিও বিভিন্ন রোগজীবাণুতে কার্যকর হতে পারে।

সুতরাং, এসব পণ্য কেনার আগে আপনি কী দেখবেন?

আইএসও-অনুমোদিত পণ্য কিনুন। কারণ সেই পণ্যগুলো এমন কিছু দাবি করতে সক্ষম হবে না যা অনুমোদিত নয়। এর উপাদানের বিবরণগুলি আপনার কেনা পণ্যের লেবেলে পাওয়া যাবে। বিজ্ঞাপন এবং শীর্ষ লাইনের দাবির বাইরে যান। কেনার আগে বিশেষ দ্রষ্টব্যগুলি ভাল ভাবে পড়ে নিন।

আরও পড়ুন: Viral food hack: তরকারিতে বেশি তেল পড়ে গেল? দেখুন তো এই কৌশল কাজে লাগে কিনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest