Keep these things in mind if you are storing wine for your guests for this festive season

Wine storage: বর্ষশেষের পার্টির জন্য বাড়িতে ওয়াইন কিনে রাখছেন? মাথায় রাখুন এই নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতের মরসুম। অনেকেরই বাড়িতে মাঝেমাঝেই চলছে জমিয়ে আড্ডা। অতিথিদের আনাগোনা লেগেই রয়েছে। তাই বাড়িতে মুখরোচক খানা এবং সঙ্গে পিনার বন্দোবস্ত রাখছেন বেশির ভাগ মানুষ। দিনেরবেলা আসর বসলে অনেকে ওয়াইন খেতে ভালবাসেন। তাই এখন বেশি করে ওয়াইন কিনে জমিয়ে রাখছে বহু পরিবার। কিন্তু ওয়াইন বাড়িতে ঠিক মতো রাখার কিছু নিয়ম রয়েছে। যেগুলি অনেকেই সে ভাবে জানেন না। ফলে দামি ওয়াইন কিনলেও তার মান পড়ে যেতে পারে রাখার ভুলে। কী করে বাড়িতে সঠিক ভাবে ওয়াইন রাখবেন?

১। সূর্যের আলো থেকে দূরে: এমন কোনও জায়গায় ওয়াইনের বোতল রাখবেন না, যেখানে সরাসরি সূর্যের আলো পৌঁছোয়। এমনিতে ওয়াইন ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে পারলে সবচেয়ে ভাল হয়। কিন্তু সেই সুযোগ না থাকলে এমন কোনও জায়গা খুঁজে নিন, সারা দিনে যেখানকার তাপমাত্রার খুব একটা হেরফের হয় না।

২। শুইয়ে রাখুন: ওয়াইনের বোতল সব সময়ে আড়াআড়ি বা শুইয়ে রাখবেন। তবে এটা কর্ক দেওয়া ওয়াইনের বোতলের ক্ষেত্রেই প্রযোজ্য। স্ক্রু বোতলে দরকার নেই। কর্কটি ওয়াইনে ভেজা থাকলে দীর্ঘ দিন ভাল থাকবে আপনার ওয়াইনটিও। শুকিয়ে গেলেই সমস্যা শুরু হবে।

আরও পড়ুন: আপনার ঘরের শোভা বাড়াবে যে পাঁচটি ইনডোর প্ল্যান্ট…

৩। মুখ বন্ধ: খোলা ওয়াইনের বোতল সঙ্গে সঙ্গে ফের কর্ক লাগিয়ে রাখবেন। তারপর ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ওয়াইন শেষ হয়ে এলে ছোট বোতলে ভরে রাখুন।

৪। কত দিন: ওয়াইনের বোতল খোলা না হলে আপনি দীর্ঘ দিন রেখে দিতে পারেন। তবে খোলা হয়ে গেলে সঙ্গে সঙ্গে ফ্রিজে ঢুকিয়ে রাখতে হবে। তবেই অক্সিডেশন আটকাতে পারবেন। রেড ওয়াইন হলেও তাই।

আরও পড়ুন: Christmas 2020: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, মিলিয়ে নিন বড়দিনের চেক লিস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest