keep these things in mind when buying watermelon

Household Tips: রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গ্রীষ্মের মৌসুম এলেই বাজারে আসতে শুরু করে রসালো ফল। এ মৌসুমে বাজারে তরমুজও প্রচুর আসে। যাইহোক, আপনি বছরের পুরো ১২ মাসে তরমুজ পাবেন। তবে আপনি সেরা পাকা এবং মিষ্টি তরমুজ পেতে পারেন শুধুমাত্র গ্রীষ্মের মরসুমে। কিন্তু প্রশ্ন জাগে কোন তরমুজ সবচেয়ে ভালো রসালো ও মিষ্টি তা কীভাবে জানবেন।  আমরা আপনাকে এমন কিছু টিপস জানাতে যাচ্ছি যেগুলি অনুসারে আপনি লাল, মিষ্টি, রসালো তরমুজ কিনতে পারেন। আসুন জেনে নিই।

তরমুজের রং- তরমুজ কেনার সময় তার রং দেখা জরুরি। তরমুজ যদি গাঢ় সবুজ রঙের হয় তবে তা কিনবেন না কারণ হয় এটি ভেতর থেকে কাঁচা হবে অথবা এটি কোল্ড স্টোরেজের তরমুজও হতে পারে। আপনি যদি চান যে আপনি ভাল পাকা মিষ্টি তরমুজ পেতে পারেন, তবে আপনার সবসময় হালকা রঙের ফিতেযুক্ত তরমুজ কেনা উচিত। এছাড়াও, যদি তরমুজের গায়ে হলুদ বা ক্রিম রঙের দাগ থাকে, তাহলে সেই তরমুজের মিষ্টিও ভালো থাকবে।

তরমুজের গায়ে টোকা মারুন এবং দেখুন – অনেক সময় এমন হয় যে একটি তরমুজ কেনার সময় অনেকেই গায়ে টোকা মেরে দেখেন। বলে রাখি, যে তরমুজ পাকা হয় এবং একই সঙ্গে মিষ্টিও হয়, তা চাপলে বিকট শব্দ হয়। একই সময়ে, একটি তরমুজ যদি অর্ধেক পাকা বা কাঁচা হয়, তবে তা থেকে কম শব্দ আসে। অতএব, আপনি যখন একটি তরমুজ কিনবেন, তার রঙ দেখার পাশাপাশি, আপনাকে অবশ্যই তরমুজের গায়ে টোকা মারুন ।

আরও পড়ুন: Wine storage: বর্ষশেষের পার্টির জন্য বাড়িতে ওয়াইন কিনে রাখছেন? মাথায় রাখুন এই নিয়ম

তরমুজের কান্ডের দিকে মনোযোগ দিন – আপনি শুধুমাত্র গ্রীষ্মের মৌসুমে দেশীয় তরমুজ পাবেন। এর সতেজতার কারণে এই মৌসুমে তরমুজেও এর কাণ্ড দেখতে পাবেন। আপনি যদি সবুজ স্টেম সহ একটি তরমুজ খুঁজে পান তবে এটি কিনবেন না। এই জাতীয় তরমুজ পুরোপুরি পাকা হয় না, তবে সেই তরমুজগুলি বাদামী এবং শুকনো ডালপালা হবে। আপনি তাদের কিনতে পারেন. এই ধরনের তরমুজও ভিতর থেকে পেকে যাবে এবং লাল ও মিষ্টিও হবে।

ওজনের যত্ন নিন- তরমুজের ওজন কমানোও জরুরি। অনেকেই বড় তরমুজকে হালকা ওজন ও আকারে ভালো বলে মনে করেন। কিন্তু এই ঘটবে না। আকারে ছোট তরমুজগুলিও খুব ভাল এবং মিষ্টি হতে পারে।

আরও পড়ুন: ময়লা জমে বন্ধ বেসিনের পাইপ? এই কৌশলে মিটিয়ে ফেলুন সমস্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest