Learn how to get rid of it smell of fish and meat from hand

মাছ-মাংসর আঁশটে গন্ধ হাত থেকে যেতেই চায় না! জানুন এর থেকে মুক্তির উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাড়িতে মাছ-মাংস আনার পর ধুতে তো হবেই। তা আবার হাত দিয়ে ম্যারিনেটও করতে হবে। এক্ষেত্রে হাত থেকে আঁশতে গন্ধ তাড়ানোর সমস্যা থেকে রেহাই পাওয়ার চিন্তা ঘুম কেড়েছে অনেকেরই। অনেক সময় দেখা যায় বারবার হ্যান্ড ওয়াশ ব্যবহারের পরেও সেই গন্ধ যেতে চায় না। এবার থেকে আঁশটে গন্ধ খুব সহজেই দূর হবে। উপায়গুলো দেখে নিন ঝটাপট।

১. আপনার সমস্যা সমাধান করতে ব্যবহার করতে পারেন কফি। কফি সামান্য পরিমানে হাতে ঢেলে নিন। তার আগে অবশ্যই একবার হাত হ্যান্ডওয়াশ দিয়ে ধুয়ে নেবেন। তারপর ওই কফি হাতের পাতায় স্ক্রাবারের মতো ঘযে নিয়ে হাত ধুয়ে ফেলুন। নিমেষে গন্ধ দূর হবে।

২. যে কোনও ধরনের গন্ধ হাত থেকে দূর করার জন্য ব্যবহার করতে পারেন ভিনিগার। একটি বাটিতে এক চামচ ভিনিগার ও তার সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণটি ভালো করে দুই হাতে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Book Care: বর্ষাকালের স্যাঁতসেতে আবহাওয়ায় এই ভাবে যত্ন নিন আপনার প্রিয় বইগুলোর…

৩. মা-ঠাকুমাদের ঘরোয়া টোটকা অনুসারে হলুদ ও তেলের ব্যবহারও এক্ষেত্রে কাজে আসতে পারে। আপনি মাংস ও মাছ ধোয়ার পর হাত যথারীতি সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। তারপর নুন-হলুদের মিশ্রণ দিয়ে হাত ভালো করে ঘষে নিন। ফের হাতে সাবান দিন। দেখবেন এবারেও কেমন ম্যাজিকের মতো কাজ হয়েছে।

৪. পোড়ার ক্ষত সারাতে যেমন টুথপেস্ট খুবই উপযোগী, তেমনই গন্ধ দূর করার ক্ষেত্রেও। মাছ ধোয়া বা কাটার পর হাতে ভালো করে টুথপেস্ট মেখে নিন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন। হাত থেকে সব গন্ধ উধাও হয়ে যাবে।

আরও পড়ুন: টিকটিকির জ্বালায় প্রাণ ওষ্ঠাগত? জানুন মুক্তির উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest