Learn the easy way to quickly clean bathroom tiles

Bathroom cleaning: জানুন দ্রুত বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাথরুম অপরিষ্কার থাকলে আমাদের নিজেদের ব্যবহার করতে বিরক্ত লাগে। বর্ষার স্যাঁতসেতে আবহাওয়ায় বাথরুম নোংরাও হয় তাড়াতাড়ি। তাই কয়েকদিন অন্তর বাথরুম পরিষ্কার করে নেওয়াই ভাল। তবে অনেকেই বাথরুম পরিষ্কার করার নাম শুনলেই ভয় পেয়ে যান। ভাবেন অনেক সময় সাপেক্ষ এবং কঠিন কাজ এটি। অবশ্য আদপে তা নয়। খুব সহজেই বাথরুমের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন। জেনে নিন কী করে।

বাথরুমের টাইল্‌স প্রথমে অনেকটা জল দিয়ে ধুয়ে নিন। তারপর খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে শুকনো করে মুছে নিন। এতে জমে থাকে নোংরা উঠে যাবে। তারপর কোনও টাইলস ক্লিনার স্প্রে করে আধ ঘণ্টা রেখে দিন। বাথরুমের মেঝের জন্যেও কোনও ফ্লোর ক্লিনার লাগিয়ে ৩০ মিনিট মতো অপেক্ষা করুন। এই সময়টা বেসিন বা কল পরিষ্কার করে নিতে পারেন বাসন ধোয়ার লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে।

আরও পড়ুন: টিকটিকির জ্বালায় প্রাণ ওষ্ঠাগত? জানুন মুক্তির উপায়

তবে মনে রাখবেন টাইলসে কোনও ক্লিনার ৩০ মিনিটের বেশি না রাখাই ভাল। তা হলে টাইলসের ক্ষতি হতে পারে। ৩০ মিনিট পর কোনও একটা শক্ত বাথরুম পরিষ্কার করার ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতে জলের দাগ বা আয়রন জমে থাকলে তা উঠে যাবে। এরপর অনেকটা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বাজারের ডিটাজেন্ট বা টাইলস ক্লিনার না ব্যবহার করতে চাইলে ভিনিগার আর জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে স্প্রে করে রাখতে পারে ১৫ থেকে ২০ মিনিট। ভালই পরিষ্কার হবে।

টাইল্‌সের উপরের জলের দাগ তুলতে প্রয়োজন বেকিং সোডা। একটি কাগ়জে বেকিং সোডা নিয়ে টাইলসের ঘষুন। হয়ে গেলে কিছুক্ষণ রেখে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Kitchen Hacks: কড়াই বা হাঁড়ির পোড়া দাগ উঠছে না? জানুন দাগ তোলার সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest