Site icon The News Nest

Pet Care: বাড়িতে পোষ্য আছে? একা রেখে যাওয়ার আগে মাথায় রাখুন ৫টি বিষয়

PET DOG

বাড়ির চারপেয়ে সদস্যকে (Pet Care) একা রেখে যাওয়া কিন্তু কঠিন। নিজেদের চেনা মানুষগুলির সঙ্গে থাকতে থাকতে তাদেরও একটা অভ্যাস হয়ে যায়। এ বার সেই অভ্যাস ছেড়ে হঠাৎ যদি তাদের চেনা মানুষগুলিকে একটা দিনের জন্য বাড়ি ছেড়ে যেতে হয়, সবচেয়ে মুশকিলে পড়ে পোষ্যরাই।

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা গেছে যে বিশেষ কোন কারণে পোষ্যদের বাড়িতে ছেড়ে যেতে হয়। এইরকম পরিস্থিতি সামনে এলে মালিক এবং কুকুর উভয়ের ক্ষেত্রেই তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। কেউই একে অপরকে একা ছেড়ে থাকতে পারে না। এই সমস্ত ক্ষেত্রে পোষ্যের মালিক বা অভিভাবককে কি করা উচিত সেটা জেনে রাখা খুবই জরুরি।

পশু চিকিৎসকদের মতে, বেশি দিনের জন্য কোথাও গেলে পোষ্যকে নিয়ে যাওয়াই ভাল। কিন্তু অল্প কিছু ক্ষণ বা এক বেলার জন্য বাইরে গেলে কিছু কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

১) বেঁধে রাখবেন না

পোষ্যকে নিয়ে সকাল-বিকেল পার্কে ঘুরতে গেলে সাধারণত বেল্ট দিয়ে বেঁধেই রাখেন। কিন্তু ঘরে যদি পোষ্যকে একেবারে একা রেখে কোথাও যেতে হয়, সে ক্ষেত্রে খুলে রাখাই ভাল। যাতে তারা নির্দিষ্ট জায়গার মধ্যে থাকলেও ঘোরাফেরা করতে পারে।

২) প্রচুর খেলনা রাখুন

মানুষ না থাকলে পোষ্যরা খুবই একাকিত্বে ভোগে। তাই ঘরে একা রেখে যাওয়ার আগে অনেক ধরনের খেলনা ভরে রেখে দিয়ে যান। যেগুলি বিশেষ ভাবে পোষ্যদের জন্যই তৈরি করা হয়।

আরও পড়ুন:  Lifestyle: জেনে নিন, কত দিন অন্তর বিছানার চাদর বদলানো উচিত

৩) নির্দিষ্ট গণ্ডির মধ্যে রাখুন

সারা বাড়ির মধ্যে ঘোরার সুযোগ পেলে তা হাতছাড়া করবে না তারা। কিন্তু যদি সঠিক প্রশিক্ষণ না থাকে, তা হলে যেখানে যাবে, সেখানেই নোংরা করবে। তার পর এমন জায়গায় ঢুকতে চেষ্টা করবে, যেখান থেকে সহজে বার করা যায় না। বাড়িতে কেউ থাকলে এক রকম, কিন্তু কেউ না থাকলে বিপদ হতেই পারে।

৪) যথেষ্ট খাবার ও জলের ব্যবস্থা রাখুন

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবার দেবে কে? এমন কাউকে দায়িত্ব দিয়ে যেতে হবে, যিনি সময় মতো এসে জল এবং খাবার দিয়ে যাবেন। আজকাল নানা রকমের স্বয়ংক্রিয় যন্ত্রও পাওয়া যায়, যেখান থেকে পোষ্যরা নিজেরাই খাবার এবং জল নিয়ে খেতে পারে। সেখানেও যথেষ্ট পরিমাণ জল ও খাবার মজুত করে রেখে যাওয়া যেতে পারে।

৫) বিনোদনের ব্যবস্থা রাখুন

একসঙ্গে থাকতে তারা মানুষের স্বরের সঙ্গেও পরিচিত হয়ে যায়। কারও গলা শুনতে না পেলে মনমরা হয়ে পড়ে থাকে। তাই তাদের জন্য রেডিয়ো বা টেলিভিশন চালিয়ে যেতে পারেন। এই ফন্দি কাজে লাগিয়ে তাদের একাকিত্ব দূর করা যেতে পারে।

আরও পড়ুন: Pasta: পাস্তা রান্নার পর জল ফেলে দেন? সেই জল কী ভাবে কাজে লাগাবেন জানুন

Exit mobile version