Tighten the loose rubber band of the pressure cooker this way

Kitchen Hacks: প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডাল সেদ্ধ থেকে ঝটাপট ভাত বা মাংস রান্না, গৃহিণীদের বড় ভরসা প্রেসার কুকার। তবে বেশ কয়েকমাস টানা ব্যবহারের ফলে প্রেসার কুকারের ঢাকনায় থাকা রবার ব্যান্ড ঢিলে হয়ে পড়ে। আর তখন ব্যান্ড বদলে নেওয়াই হয় একমাত্র ভরসা! তবে, বললেই তো আর হল না। কাজ চালানোর জন্য সাময়িকভাবে এই Tips and Tricks ফলো করে আবারও টাইট করে ফেলতে পারেন প্রেসার কুকারের রবার ব্যান্ড। দেখুন কী করবেন–

Trick 1

যদি কুকারের ঢাকনার রবার ব্যান্ড আলগা হয়ে যায়, তবে প্রেসার কুকার গ্যাস থেকে নামানোর পরেই ঢাকনা খুলে রবার ব্যান্ড আলাদা করে তা ঠান্ডা জলে দিয়ে দিন। এর ফলে ব্যান্ডটি কিছুটা টাইট হয়ে যাবে ও প্রেসার কুকারের মধ্যেব ভাপ তৈরি করতে পারবে।

আরও পড়ুন: রান্না করতে গিয়ে ছ্যাঁকা লেগেছে? জেনে নিন যন্ত্রনা কমানোর উপায়

Trick 2

কখনও কখনও প্রেসার কুকারের রবার ব্যান্ড এতটাই ঢিলে হয়ে যায় যে সেটা আপনা-আপনি প্রেসার কুকারের গা থেকে খুলে যায়। এই অবস্থায় প্রথমেই সেটিকে ফেলে না দিয়ে কিছুক্ষণের জন্য ডিপ ফ্রিজে ভরে রাখুন। ১০-১৫ মিনিট পর বের করে প্রেসার কুকারের ঢাকনায় পরিয়ে দেখুন তো টাইট হল কি না!

Trick 3

ময়দার লেই নিন। এবার তা কুকারের ঢাকনার চারপাশে লাগিয়ে রাখুন এবং তা বন্ধ করে দিন। মনে রাখবেন এটি করার সময়, ভাপ তৈরি হওয়ার আগ পর্যন্ত আপনাকে কুকারের ঢাকনাটি ধরে রাখতে হবে। যদিও এই প্রতিকারটি অস্থায়ী, সাময়িকভাবে কাজ চলে যাবে।

আরও পড়ুন: Gas Cylinder: আপনার সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি? বুঝে নিন এই সহজ উপায়ে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest