লকডাউনে হঠাৎ ভাইরাল ডালগোনা কফি! আপনিও বানিয়ে ফেলুন নিমেষে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: লকডাউনে গৃহবন্দি প্রায় গোটা বিশ্ব। সব কাজ চলছে বাড়ি বসেই। বাড়ির বাইরে বেরোতে না পেরে অনেকেই যেমন অস্থির হয়ে উঠছেন তেমনই অনেকদিন পর সুযোগ পেয়ে অনেকেই নিজের সৃজনশীলতা ঝালিয়ে নিচ্ছেন। কেউ আঁকছেন, কেউ গাইছেন, কেউ কবিতা লিখছেন। তবে সেলেব থেকে আমজনতা সকলেই কিন্তু বেশি সময় কাটাচ্ছেন রান্নাঘরে। ঘর গোছানোর পাশাপাশি রান্নার রকমারিতে চমকে যাচ্ছেন সকলে। যিনি কোনওদিন হয়তো এককাপ চাও বানাননি তিনিও বানিয়ে ফেলছেন খটমট সব রান্না। আর তা ঝপাঝপ পোস্ট হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কোয়ারানটিন কুকিং এখন সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে জনপ্রিয়। তবে সবকিছুকে ছাপিয়ে হঠাৎ করেই লকডাউনে হিট ডালগোনা কফি। সাধারণ কফিকেই শিল্পগুণে নতুন রূপ দেওয়া। নামটা শুনলে ভারিক্কি মনে হলেও বানানো কিন্তু খুব সহজ।

এই কফির উৎপত্তি ভারতীয় মহাদেশে। ঐতিহাসিকরাই এমন কথা বলছেন। ভারত এবং পাকিস্তানে এই কফি তৈরির প্রচলন ছিল। নাম অবশ্য ‘ডালগোনা’ ছিল না। সেই সময় একে ‘ফেঁতি হুই’ নামে চিনত সবাই। ফেটিয়ে ফেটিয়ে ফেনার মতো করা হতো বলে এমন নাম। ভারত, পাকিস্তান থেকে ম্যাকাও, তারপর দক্ষিণ কোরিয়া- এই বিস্তৃত পথ পাড়ি দেয় ডালগোনা কফি। ‘ডালগোনা’ শব্দটি কোরিয়া থেকেই এসেছে। জেনে নিন এই মজাদার কফি তৈরির রেসিপি-

উপকরণ:

কফি- ২চা চামচ
চিনি- ২চা চামচ
গরম জল- ২চা চামচ
দুধ- ২ কাপ
৫-৬ টি বরফ।

dalgona

একটি বাটিতে চিনি, গরম জল ও কফি নিয়ে মেশান। ইলেকট্রিক বিটার/ হ্যান্ড বিটার দিয়ে ফেটিয়ে নিয়ে ফোম বানিয়ে নিন।

এদিকে কাপে বরফ ও আগে থেকে জ্বাল করে ঠান্ডা করে নেয়া দুধ দিয়ে উপর দিয়ে কফির ফোম দিয়ে গুঁড়ো কফি ছড়িয়ে দিলেই তৈরি ডালগোনা কফি। এবার চুমুকে চুমুকে প্রাণ জুড়ানোর পালা।

দেখে নিন ভিডিয়ো রেসিপি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest