জেদি বাচ্চার মায়ের দুধ খাওয়া ছাড়াতে যে সব টোটকা কাজে লাগে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বহু বাচ্চা একটু বড় হবার পরও মায়ের বুকের দুধ খাওয়া ছাড়তে চায় না। জেদ করে। ভয়ানক কান্নাকাটি করে। তাকে সামলানো মুশকিল হয়ে ওঠে। এক্ষেত্রে ধর্যের সঙ্গে কাজ করতে হয়।

এই বাচ্চাদের সামলাতে যা যা করলে কাজ হতে পারে :

  • বুকের দুধ খাওয়ানোর সময় আস্তে আস্তে কমাতে থাকুন এবং একবার খাওয়ানোর পর আরেকবার খাওয়ানোর মধ্যে যেন অনেকটা সময়ের পার্থক্য থাকে।
  • ঘুমানোর সময় বাচ্চা যেভাবে শুয়ে বুকের দুধ খেতে অভ্যস্ত, সেই ভাবে শুয়ে তাকে ঘুম পাড়াবেন না। এমন পোশাক পরবেন না, যাতে বাচ্চা সহজেই বুকের দুধ খেতে পারে। দুপুরে বা বেলার দিকে বাচ্চাকে কোলে শুইয়ে ঘুম পাড়ান।

আরও পড়ুন: মন্ত্রিত্বে ইস্তফা দিয়ে বেরিয়ে রাজভবন চত্বরেই কান্নায় ভেঙে পড়লেন রাজীব

  • অনেক বাচ্চা বুকের দুধ ছাড়ানোর সময় প্রচণ্ড কান্নাকাটি করে, জেদি হয়ে যায় এবং যে কোনও জায়গাতেই দুধ খাওয়ার জন্য বায়না করতে পারে। তাকে আদর করে ভোলাবার চেষ্টা করুন।
  • ধমকে বা বকে কোনও কাজ হয় না, বরং হিতে বিপরীত হয়। অনেক বাচ্চা মনে করে যে, মা তার থেকে হয়তো দূরে চলে যাচ্ছে বা তাকে আগের মতো ভালোবাসছে না। এই ধারণা থেকে সে আরও বেশি জেদি হয়ে যায় এবং দুধ খাওয়ার জন্য বায়না বেশি করে।
  • বাচ্চাকে এই সময় বেশি আদর করুন, সঙ্গ দিন এবং তাকে অন্যান্য কাজে ব্যস্ত রাখার চেষ্টা করুন। তাকে গল্প বলুন, তার প্রিয় কার্টুন চরিত্র বা পুতুলকে দেখিয়ে ওকে বোঝান যে, আর মায়ের দুধ খাওয়া ঠিক নয়, মা কষ্ট পাবে বা সে বড় হয়ে গেছে বা সবাই হাসবে।
  • বাচ্চা পড়ে গিয়ে কাঁদলে বা টিকা নিতে গেলে তার পরেই তাকে আর বুকের দুধ দেবেন না। অন্যভাবে ভোলানোর চেষ্টা করুন। আপনার বাচ্চা কী ভালোবাসে বা কী করতে পছন্দ করে সেটা আপনি সবথেকে বেশি জানেন।সেভাবেই তাকে ভোলান।
  • রাতে ঘুমের মাঝে উঠে অভ্যাসবশত বাচ্চা বুকের দুধ খাওয়ার বায়না করতেই পারে। তাকে সোজা করে কোলে নিয়ে আপনার কাঁধে মাথা রেখে ঘুম পাড়ানোর চেষ্টা করুন, প্রথমে কাঁদলেই দুধ খেতে দেবেন না। এরকম অন্যভাবে কিছুদিন ঘুম পাড়ালেই বাচ্চা বুঝে যাবে যে, সে আর দুধ পাবে না।
  • প্রয়োজন হলে, খাটের পাশে ও যে দুধ খায়, সেটা কিছুটা বানিয়ে রেখে দিন। বোতলে বা সিপার কাপে ওকে খেতে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে বুকের দুধ খাওয়াতে পারেন, তারপর বাচ্চাকে ও যে ভাষা বোঝে, তাতেই বোঝান যে, সকাল না হলে আর দুধ খাওয়া যাবে না।
  • শুনতে একটু নিষ্ঠুর লাগতে পারে, কিন্তু বাচ্চাকে মায়ের দুধ খাওয়া ছাড়াতে এই টোটকাগুলি প্রয়োগ করতে পারেন। সামান্য নিম পাতা বা কালমেঘ পাতার রস নিয়ে নিপলে লাগিয়ে রাখুন। বাচ্চা জেদ করে দুধ খেতে গেলে যখন ওই প্রচণ্ড তেঁতো স্বাদ পাবে, পরের বার জেদ করার আগে ওই ছোট্ট মাথাতেই দুবার ভেবে নেবে।
  • আরও একটা এরকম উপায় আছে। একটা রসুনের কোয়া একদম কুচি কুচি করে কেটে নিন। এবার এক চামচ অলিভ অয়েলের মধ্যে ওই রসুন কুচি দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তেলে রসুন ভিজিয়ে রাখার ফলে উগ্র গন্ধ হয়ে যাবে। এবার ওই তেলটা নিপলে লাগিয়ে রেখে দিন। বাচ্চা যখন দুধ খেতে যাবে, ওই উগ্র গন্ধের জন্য সে খেতে পারবে না।

আরও পড়ুন: টানা ৮ বছর ট্রফি না জিতেও কীভাবে ব্যাঙ্গালোরের ক্যাপ্টেন থাকেন বিরাট, প্রশ্ন গম্ভীরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest