HS Exam 2020: জল্পনার অবসান, বাতিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা,৩১ জুলাইয়ের মধ্যে রেজাল্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: আগেই বাতিল হয়ে গিয়েছে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। একই পথে আপাতত পরীক্ষা বাতিল করে দিয়েছে সিআইসিএসই বোর্ডও। ফলে উচ্চ মাধ্যমিকের ভবিষ্যতও স্পষ্ট হয়ে গিয়েছিল। শুক্রবার বিকেলে সরকারিভাবে জানানো হল, বাতিল হয়ে গেল এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ বাকি যে তিনদিনের পরীক্ষা হওয়ার কথা ছিল, সেগুলি হবে না।

শুধু তাই নয়, ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিকের রেজাল্টও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বাকি তিনটি পরীক্ষা ছাড়া কীভাবে প্রকাশ করা সম্ভব ফলপ্রকাশ? শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সর্বোচ্চ নম্বর ধরে কীভাবে প্রকাশ করা সম্ভব, তা নিয়ে তৈরি হচ্ছে নতুন বিধি। পরে সে বিষয়ে বিস্তারিত জানানো হবে। তবে, শুক্রবার তিনি জানিয়ে দিয়েছেন, ফলাফল ৩১ জুলাইয়ের মধ্যেই হবে ফলপ্রকাশ।

আরও পড়ুন : করোনায় মৃতের লাশ গুম করে দেওয়ার অভিযোগ উঠছে সরকারের বিরুদ্ধে

 বৃহস্পতিবারই পরীক্ষা সংক্রান্ত পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্টে CBSE বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়,জুলাইয়ে হচ্ছে না তাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বাতিল করা হচ্ছে দশম শ্রেণির বাকি থাকা পরীক্ষাও।

বিশেষজ্ঞ কমিটির পর্যালোচনার পরই এই সিদ্ধান্ত বলে সুপ্রিম কোর্টে জানায় সিবিএসই বোর্ড। যদিও CBSE বোর্ড বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলায়ের মধ্যে নেওয়া হবে। ওই বিজ্ঞপ্তি বাতিলের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। 

অভিভাবকদের তরফেই মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে পরীক্ষা গ্রহণের বিজ্ঞপ্তি বাতিল করার সেই আবেদন সাড়া দিয়ে সুপ্রিম কোর্টে পরীক্ষা বাতিলের কথা জানায় সিবিএসই বোর্ড। একই পথে হাঁটে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্স্যামিনেশন বা CISCE বোর্ডও। যদিও আবেদনকারীরা এ মাসের মধ্যে সিবিএসই-র ফল প্রকাশের দাবি জানালেও বিষয়টি বোর্ডের হাতে ছাড়েন বিচারপতি খানউইলকর।

এরাজ্যে উচ্চ মাধ্যমিকের কী হবে? অনেকেরই ধারনা ছিল, পরীক্ষা বাতিল ছাড়া আর কোনও পথ থাকবে না। এর আগে পরীক্ষা পিছিয়ে ২, ৬ ও ৮ জুলাই উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলির দিন ধার্য হয়েছিল। কিন্তু স্কুল-কলেজ বন্ধ রাখার কথা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল সরকারের তরফে। এবার পরীক্ষা বাতিলের পথে হাঁটল রাজ্য।

আরও পড়ুন : লকডাউনে কাজ নেই, অভাবের তাড়নায় এই শহরে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা মা ও ২ ছেলের

Gmail 5
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest