করোনার জের! ক্রিকেটে এবার বৈধ হতে পারে বল বিকৃতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ক্রিকেট বল  পালিশের জন্য যদি তাতে আর্টিফিশিয়াল সাবস্টেন্স লাগানো হয় তা হলে সেটা আইন বিরুদ্ধ কাজ হিসেবেই দেখা হয় এবং তাঁকে বল-বিকৃতির নাম দেওয়া হয়। তেমনটা করলে প্লেয়াররা শাস্তিও পান।তবে এবার পরিস্থিতি বদলাতে চলেছে।

কোভিড-১৯ মহামারী থেকে বিশ্ব মুক্তি পেলেও তা থেকে পরবর্তী সময়ে বাঁচতে বেশ কিছু নিয়ম তো মেনে চলতেই হবে। সেই অবস্থায় বলে থুতু লাগানো নিষিদ্ধ হতে চলেছে। এই অবস্থায় বল করতে করতে বলের পলিশ ঠিক করতে প্লেয়াররা কী ব্যবহার করবেন। তখনই উঠছে আর্টিফিশিয়াল সাবস্টেন্স ব্যবহার করার কথা। ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্ট অনুযায়ী প্রশাসন এই নিয়ে ভাবতে শুরু করেছে। তবে যদি আইন সম্মত হয়ও তাহলে বস্তু নির্ধারিত করে দেওয়া হবে এবং তা ব্যবহার করতে হবে আম্পায়ারের সামনেই।

আরও পড়ুন:  ছেলের চেয়ে ছোট বয়ফ্রেন্ড! ১৫ দিনেই সম্পর্কে ইতি টানলেন নেইমারের মা

বল চকচকে করতে থুতু ব্যবহার করা যাবে। বলে কাদা লাগলে সেটা আম্পায়ারের তত্ত্বাবধানে মুছে ফেলা যাবে। বল ভিজে গেলে আম্পায়ারের থেকে তোয়ালে চেয়ে নিয়ে মুছে নেওয়া যাবে। কিন্তু বলের পালিশ বজায় রাখতে কৃত্রিম কোনও জিনিস ব্যবহার করা যাবে না। চুইংগাম বা অন্য কোনও ধরণের জিনিস ব্যবহার করে বল বিকৃতি করার চেষ্টা করলে এতদিন সেটা অবৈধ কাজ বলে গণ্য করা হত। কিন্তু করোনা পরবর্তী সময়ে থুতু দিয়ে বলের পালিশ বজায় রাখা যাবে না। তা হলে বলের পালিশ বজায় থাকবে কী করে! বিশেষ করে টেস্ট ক্রিকেটে! বল পুরনো হলে তো মুভমেন্ট কম হবে। বোলাররা কোনও সাহায্য পাবেন না। আইসিসি তাই নতুন করে ভাবতে বসেছে। 

আইসিসি ভাবছে, আম্পায়ারদের কাছে কৃত্রিম কোনও বস্তু রাখা থাকবে। সেটা ব্যবহার করেই বলের পালিশ বজায় রাখা যাবে। তার মানে আইসিসির সনাতন প্রথায় এবার বড়সড় বদল আসছে। বলের পালিশ রক্ষা করতে তা হলে কৃত্রিম জিনিস ব্যবহার করা হবে এবার। আইসিসির মেডিকেল কমিটির প্রধান ড. পিটার হারকোর্ট বলেছেন, করোনার জেরে পরিস্থিতি এখন জটিল হয়েছে। ক্রিকেটারদের স্বাস্থ্য নিয়ে কোনও আপোস করা যাবে না। সমস্যা হবে ঠিকই। কিন্তু আমাদের উপায়ও বের করতে হবে। 

আরও পড়ুন:  করোনার জের: জন্মদিন উদযাপনে ‘না’ সচিনের, ভিডিও পোস্ট করে শুভেচ্ছা জানাল BCCI

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest