স্বাধীনতা দিবসের মধ্যেই আসছে করোনার টিকা COVAXIN,জানাল আইসিএমআর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর জানিয়ে দিল, ১৫ অগাস্টের মধ্যে বাজারে করোনার টিকা আনার পরিকল্পনা করছে তারা। হায়দরাবাদের ভারত বায়োটেকের সঙ্গে হাত মিলিয়ে তারা এই টিকা তৈরি করেছে।

সেই জন্য Bharat Biotech International Limited (BBIL) এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে Indian Council of Medical Research (ICMR)। দ্রুত ক্লিনিক্যাল ট্রায়াল চালু করতে চায় আইসিএমআর।

আরও পড়ুন : কানপুরে অপরাধীকে পাকড়াও করতে গিয়ে এনকাউন্টারে নিহত ৮ পুলিশকর্মী 

 দেশে তৈরি এই প্রথম করোনা প্রতিষেধকের ১২টি প্রতিষ্ঠানে ক্লিনিক্যাল ট্রায়াল হবে।  আইসিএমআর তাদের অনুরোধ করেছে, দ্রুত এই ট্রায়াল শেষ করতে।কারণ এটিকে টপ প্রায়রিটি প্রজেক্ট হিসেবে গুরুত্ব দিচ্ছে তারা। কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ স্তর থেকে বিষয়টি দেখা হচ্ছে। চিঠি দিয়ে ভার্গব বলেছেন, এ মাসের ৭ তারিখের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত সমস্ত সম্মতি এই প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই জোগাড় করে ফেলতে হবে, যাতে তা নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে আনা যায়।

১৫ অগাস্টের মধ্যে দেশে তৈরি এই টিকার যাবতীয় ডাক্তারি পরীক্ষা সেরে ফেলার জন্য ভারত বায়োটেক ও মেডিক্যাল কলেজগুলিকে অনুরোধ করে চিঠি লিখেছেন আইসিএমআর-এর ডিজি বলরাম ভার্গব।

সমস্ত প্রতিষ্ঠানকে লেখা চিঠিতে আইসিএমআর জানিয়েছে যে সমস্ত ক্লিনিকাল ট্রায়াল শেষ করে ১৫ অগস্টের মধ্যে এই টিকাটি জনসমক্ষে আনতে হবে। এর জন্য সমস্ত প্রতিষ্ঠানের সাহায্য প্রার্থনা করেছে আইসিএমআর। 

আইসিএমআর বলেছে যে সমস্ত প্রয়োজনীয় ছাড়পত্র দ্রুত দিয়ে দিতে যাতে ৭ জুলাই থেকে প্রক্রিয়াটি শুরু হতে পারে। এই সংক্রান্ত নির্দেশ যারা মানবেন না তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে আইসিএমআর।

আরও পড়ুন : গালওয়ানে সংঘর্ষের পর পরিস্থিতি খতিয়ে দেখতে লেহ’তে পৌঁছালেন মোদী

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest