#InternationalCoffeeDay: প্রতিদিন এই পরিমাণ কফি পানের অভ্যাস কমায় সিরোসিস, লিভার ক্যান্সারের ঝুঁকি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতি বছর গোটা বিশ্বে ১ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক কফি দিবস। কফি-প্রেম উদযাপন করতেই এই দিনটির সৃষ্টি। তার পাশাপাশি এই দিনটি সেই সব লক্ষ লক্ষ কৃষকদের উদ্দেশ্যে নিবেদিত, যাঁদের জীবন ও জীবিকা কফি চাষের ওপরেই নির্ভর করে। অনেকের কাছেই দিনের শুরুটা এক কাপ কফিতে চুমুক না দিয়ে হয় না। কাজের ফাঁকে ফাঁকেও কফিতে চুমুক আমাদের এনার্জি ও মনঃসংযোগ ধরে রাখে।

কফি যেমন আমাদের শরীরের নানা উপকার করে, তেমনই অতিরিক্ত কফি পান কিন্তু স্বাস্থ্যের ক্ষতিও করতে পারে।অনেকেই মনে করেন যে কফিতে ক্যাফেইন থাকায় তা শরীররে ডিহাইড্রেট করে দেয়। কিন্তু এটা মোটেও সত্যি নয়। দিনে ২-৩ কাপ কফিতে কোনও ক্ষতি হয় না।

বিগত কয়েক বছরে এক হাজারেরও বেশি গবেষণার ফলাফলে দেখা গিয়েছে, লিভার সিরোসিসের ঝুঁকি কমিয়ে দিতে পারে আমাদের অতি পরিচিত একটি পানীয়, কফি। বিজ্ঞানীদের দাবি, শুধু লিভার সিরোসিসের ঝুঁকিই নয়, লিভারের একাধিক সমস্যার সমাধানে কফি অত্যন্ত কার্যকর!

এক হাজারেরও বেশি গবেষণার ফলাফল বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সম্প্রতি জানিয়েছে, নিয়মিত পরিমিত পরিমাণে কফি পানের অভ্যাস যকৃতের ক্যান্সারের প্রতিরোধ করতে বা তার ঝুঁকি কমাতে সক্ষম। ইংল্যান্ডের সাউথহ্যাম্পটন ইউনিভার্সিটির ডঃ অলিভার কেনেডি এবং তাঁর গবেষকদল, প্রায় ৪ লক্ষ ৩০ হাজার অংশগ্রহণকারীর মধ্যে গবেষণা চালিয়েছিলেন।

আরও পড়ুন: #WorldHeartDay: ব্যবস্থা নিন আগেভাগেই! চিনে নিন হার্ট অ্যাটাকের আগাম লক্ষণগুলি

এই গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে মোট ১,৯৯০ জন লিভার সিরোসিসে আক্রান্ত। ডঃ কেনেডি অংশগ্রহণকারীদের মধ্যে পরীক্ষা চালিয়ে তিনি দেখেছেন, যাঁরা প্রতিদিন দু’ কাপ কফি পান করেন তাঁদের লিভার সিরোসিসের ঝুঁকি প্রায় ৪৪ শতাংশ কমে যায়।

এই গবেষণার রিপোর্টে বলা হয়েছে, প্রতিদিন এক কাপ কফি পান করলে লিভার সিরোসিসের ঝুঁকি ২২ শতাংশ পর্যন্ত কমে যায়। দু’কাপ কফি ৪৩ শতাংশ পর্যন্ত ঝুঁকি কমাতে সক্ষম। তিন কাপ কফিতে কমে প্রায় ৫৭ শতাংশ ঝুঁকি এবং চার কাপ কফি পান করলে লিভার সিরোসিসের ঝুঁকি কমে ৬৫ শতাংশ পর্যন্ত। তবে ডঃ কেনেডির মতে, ফিল্টার্ড কফির উপকারিতা, সেদ্ধ করা কফির তুলনায় বেশি হয়। তবে কফির ঠিক কোন উপাদান লিভার সিরোসিসের ঝুঁকি কমাতে সরাসরি কার্যকর, এ বিষয়ে এখনও নিশ্চিত নন ব্রিটিশ গবেষকরা। সাউথহ্যাম্পটন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শুধু কফি খেলেই লিভার সিরোসিসের ঝুঁকি কমানো সম্ভব, তা কিন্তু নয়। এরই সঙ্গে সঠিক খাদ্যাভ্যাস এবং নিয়ন্ত্রিত জীবনযাত্রাও অত্যন্ত জরুরি।

আরও পড়ুন: নিয়মিত একটু এলাচ খেলেই এড়াতে পারবেন মারাত্বক কিছু রোগ, জেনে নিন ১৮টি নিরাময়-গুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest