2 Dead In Assam Protests; Man Beaten With Sticks

অসমে ‘অনুপ্রবেশকারী’দের হঠাতে সংঘর্ষ, মৃত ২, প্রতিবাদে ধর্মঘট ডাকল জমিয়ত-আমসু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনুপ্রবেশকারীদের উচ্ছেদ করা নিয়ে পুলিশের সঙ্গে দখলদারদের ভয়াবহ সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত অসম (Assam)। ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে। আহত কয়েকজন পুলিশকর্মী। জানা যাচ্ছে, রাজ্যের দরং জেলার ঢলপুরের গরুখুঁটিতে উচ্ছেদ অভিযান চালাচ্ছিল পুলিশ। তখনই সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় দুই প্রতিবাদকারীর।

পুলিশের অভিযোগ, তাদের কাজে বাধা দিচ্ছিল দখলদাররা। উচ্ছেদকার্যে বাধা দিতে অতর্কিতে পুলিশের উপরে শুরু হয় পাথর বৃষ্টি। পাথরের আঘাতে এক মহিলা কনস্টেবল-সহ ৮ পুলিশ কর্মী আহত হয়েছেন। পুলিশের গুলিতে মৃত্যু হয় দু’জনের। মৃতরা বাংলাদেশের অনুপ্রবেশকারী কিনা তা এখনও জানা যায়নি।

সূত্রের খবর, দরংয়ের চর অঞ্চলের একটা বড় অংশে বসবাস করছে অনুপ্রবেশকারীরা। এদের মধ্যে অনেকেই বাংলাদেশ থেকে অবৈধ ভাবে প্রবেশ করেছে বলে অভিযোগ। এমনই এক বসতি উচ্ছেদে বৃহস্পতিবার অভিযান চালিয়েছিল পুলিশ। এরপরই শুরু হয় সংঘর্ষ।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা আগেই জানিয়েছেন, চর অঞ্চলগুলিকে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের হাত থেকে মুক্ত করার এই অভিযান চলবে। ব্রহ্মপুত্রের চর অঞ্চলে মূলত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের বসবাস। এই অঞ্চলের কৃষিজীবী মানুষদের অনেককেই বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসেবে দাগিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। যদিও স্থানীয়দের অভিযোগ, বাংলাদেশ থেকে অনেক সময়ই অবৈধ অনুপ্রবেশকারীরা এখানে প্রবেশ করলেও বহু সময়ই পরিচয়ের বিভ্রান্তির জেরে রাজ্যের বাসিন্দা কৃষকদেরও পুলিশি জুলুম সইতে হয়।এই ঘটনায় জমিয়ত, আমসু এবং বেশ কয়েকটি দল ও সংগঠন ১২ ঘন্টার ধর্মঘট ডেকেছে।

সাংবাদিক সম্মেলনের সময়, সংগঠনগুলির যৌথ কমিটি জানায় যে তারা রাজ্য সরকার এবং প্রশাসনের কাছে মৃত ব্যাক্তির পরিজনদের হাতে ১০ লক্ষ করে টাকা এবং আহতদের ৫ লক্ষ টাকা দেওয়ার দাবি করেছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest