Site icon The News Nest

2000 RS BAN: নোট বদলাতে লাগবে না পরিচয় পত্র, জানিয়ে দিল SBI

images 2023 05 20T110250.232

ফের ঘোষণা করা হয়েছে নোটবাতিলের কথা। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ ২০০০ টাকার নোট। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, আর ছাপা হবে না ২ হাজার টাকার নোট। হাতে নির্দিষ্ট সময় দেওয়া হয়েছে। কিন্তু এই সময়ের মধ্যে নোট বদল কিভাবে হবে, তার উপায় কী, এসব চর্চার মাঝেই বেশকিছু নিয়মাবলীর কথা উঠে এসেছিল। এবার নোট বদলের প্রক্রিয়া নিয়ে স্পষ্ট বার্তা এসবিআইয়ের।

এসবিআই জানিয়েছে, ১০টি ২০০০ টাকার নোট অর্থাৎ ২০ হাজার টাকা বদলের জন্য কোনও পরিচয় পত্র জমা দিতে বা দেখাতে হবে না। কোনও রিকুইজিশন স্লিপও লাগবে না। অর্থাৎ কোনও পরিচয়পত্র ছাড়াই ১০টি ২০০০ টাকার নোট স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ব্রাঞ্চে গিয়ে বদলে ফেলা যাবে।

নোট বদল করার জন্য কোনও প্রকার ফি দিতে হবে না সাধারণ মানুষকে। একই সঙ্গে ব্যাঙ্কগুলিকে জানানো হয়েছে, ব্যাঙ্কে নোট বদল করার জন্য আসা প্রবীণ, বিশেষভাবে সক্ষম ব্যাক্তিদের অসুবিধে যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

২০০০ হাজার নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে আরবিআই। সেই লক্ষ্যে ইতিমধ্যেই বাজারে ২০০০ টাকার নোটের সরবরাহ বন্ধ করেছে। যাদের কাছে ২০০০ টাকার নোট রয়েছে তা ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে বদলে ফেলার জন্য আবেদন জানিয়েছে। এ জন্য নির্দিষ্টি সময়সীমাও বেধে দিয়েছে আরবিআই। এই ঘোষণার পরই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বার্তা ছড়িয়ে পড়ে। ভুল তথ্য সম্বলিত সেই সব পোস্টে বলা হয়, ২০০০ নোট ব্যাঙ্কে গিয়ে বদলের জন্য আধার কার্ড বা প্যান কার্ডের মতো পরিচয়পত্র দেখাতে হবে। এই বার্তা ছড়িয়ে পড়ার পরই নোট বদলের জন্য এই ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

 

Exit mobile version