Site icon The News Nest

Earthquake : সিকিম মেঘালয়ের ভূমিকম্পের পর, ভোরবেলা কাঁপল জম্মু-কাশ্মীর

earth quake

তুরস্ক-সিরিয়ার বিধ্বংসী ভূমিকম্প (Earthquake) প্রাণ কেড়েছে প্রায় ৫০ হাজার। সারা বিশ্ব ঝাঁপিয়ে পড়েছে উদ্ধারকাজে, এখনও জমছে লাশের স্তূপ। এর মধ্যেই বিশ্বের নানা প্রান্ত থেকে খবর আসছে ভূমিকম্পের। ভারতেও গত কয়েক দিন ধরেই ঘনঘন ভূমিকম্পের ঘটনা ঘটছে। এবার পরপর দু’দিন ভূমিকম্প হল দেশের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়ে (Meghalaya) এবং উত্তরের জম্মুতে (Jammu Katra)।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এ দিন ভোর ৫টা ১ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জম্মু-কাশ্মীরের কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে।

শুক্রবার ভোরে ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) কাটরায় (Katra)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি।

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ভোরবেলার ভূমিকম্পে এখনও অবধি কোথাও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি। তবে এলাকা পরিদর্শন করে দেখা হবে বলে জানানো হয়েছে।

গতকাল ভোরেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেঘালয় রাজ্য। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯। ভোর সাড়ে ছ’টায় এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ে, মাটি থেকে ৪৬ কিলোমিটার গভীরে। শুধু মেঘালয় নয়, অসম ও গুয়াহাটির বেশ কিছু এলাকাতেও কম্পন অনুভূত হয়।

এর আগে গত সোমবার সকালেই সিকিমের কিছু অংশে ভূমিকম্প অনুভূত হয়। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইউকসাম শহর কেঁপে ওঠে। ভূমিকম্পের কারণে কোনও হতাহত বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। সিকিমে ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

 

Exit mobile version