Site icon The News Nest

Earthquake : মধ্যরাতে কেঁপে উঠল নেপাল সহ দেশের ৭ রাজ্য, তীব্রতা 6.3

earth quake

The News Nest: জোরালো ভূমিকম্পে (earthquake)কেঁপে উঠল নেপাল। কম্পন অনুভূত হয়েছে দিল্লি(delhi), উত্তরাখণ্ড-সহ উত্তর ভারতের বিভিন্ন জায়গায়। ইতিমধ্যে নেপালে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। নেপালের যে এলাকাগুলিতে কম্পন অনুভূত হয়েছে, সেখানে নামানো হয়েছে সেনাও।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি( national centre for seismology) জানিয়েছে , মঙ্গলবার রাত প্রায় দুটো নাগাদ নেপালের(Nepal) মণিপুরে অনুভূত হয় কম্পন। ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেণ্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন। রিখটার স্কেলে(richter scale) ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩।

ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। ভারতের উত্তরাখণ্ডের জোশীমঠের দক্ষিণ-পূর্ব ২০৫ কিলোমিটার, উত্তরপ্রদেশের লখনউয়ের উত্তরে ২৬৬ কিলোমিটার, উত্তরাখণ্ডের হৃষিকেশের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ২৮৫ কিলোমিটার এবং উত্তরাখণ্ডের হরিদ্বারের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ২৯০ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল অবস্থান করছে।

নেপালের ডোটি জেলায় গত ২৪ ঘণ্টায় তিন বার কম্পনের ফলে অনেক বাড়িতে ক্ষয়ক্ষতিও হয়েছে। আহতের সংখ্যাও বহু। নেপালের পূর্বিচৌকি গ্রামের এক স্থানীয় আধিকারিক জানান, এলাকায় বহু বাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পের জেরে বাড়ি ভেঙে মারা গিয়েছেন ছয় জন।

 

 

Exit mobile version