6 dead after rain triggers landslides in Kerala; IMD sounds 'Red Alert' for 5 districts

বৃষ্টিতে বিপর্যস্ত কেরল, ভেসে যাচ্ছে বাস, গাড়ি! ৬ জনের মৃত্যু, নামছে সেনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রবল বৃষ্টিতে (Rain) বিপর্যস্ত কেরালা (Kerala)। বিশেষ করে রাজ্যের দক্ষিণ ও মধ্যবর্তী জেলাগুলি ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে। আবহাওয়া দপ্তরের তরফে পাঁচটি জেলায় ‘লাল সতর্কতা’ জারি করা হয়েছে।  অন্তত ৬জনের মৃত্যু হয়েছে। ১২জনের কোনও খোঁজ মিলছে না। ইতিমধ্যে কেরল সরকার সেনা বাহিনী ও বায়ু সেনার সহায়তা চেয়েছে। উদ্ধারকাজ ও ত্রাণের জন্য এই সহায়তা চাওয়া হয়েছে। স্থানীয় সূত্রে খবর, কোট্টায়মে ধসে দুজনের মৃত্যু হয়েছে।আর ইদুক্কিতে গাড়িতে যাওয়ার সময় দুজন ভেসে যায়। পরে তাদের দেহ উদ্ধার করা হয়।

মন্ত্রী ভিএন ভাসাভান বলেন, বহু মানুষ আটকে পড়েছেন। আমরা বায়ু সেনার সহায়তা চেয়েছি। মুখ্য়মন্ত্রী দফতর সূত্রে খবর, জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর উদ্ধারকাজে নেমেছে। সেনাকে কাজে নামানো হচ্ছে। অন্যদিকে রাজস্ব দফতরের মন্ত্রী কে রাজন বলেন, গোটা পরিস্থিতির উপর সরকার নজর রাখছে। অন্তত ৩ হাজার পরিবারকে অন্যত্র সরানো হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, কেরল উপকূলে আরব সাগরে নিম্নচাপের জেরে এই বৃষ্টি হচ্ছে। রবিবার বিকাল পর্যন্ত বৃষ্টি হতে পারে।

আরব সাগরের দক্ষিণ-পূর্বে কেরল উপকূলে অবস্থান করছে একটি নিম্নচাপ। আর তার জেরেই চলছে বৃষ্টিপাত। আগামিকাল রবিবার পর্যন্ত অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এরপর সোমবার থেকে বৃষ্টি একটু একটু করে কমবে। আপাতত পাঁচটি জেলা ছাড়ায় লাল সতর্কতা জারি করা ছাড়াও দু’টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আরও সাতটি জেলায় জারি করা হয়েছে কমলা সতকর্তা।

স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে সতর্ক প্রশাসন। প্রতিরক্ষা দপ্তরের এক মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই এমআই-১৭ ও সরং হেলিকপ্টারগুলি তৈরি রাখা হয়েছে পরিস্থিতির মোকাবিলায়। এছাড়াও বন্যা কবলিত এলাকাগুলিতে সেনা নিয়োগ করা হয়েছে।

এর মধ্যেই ইন্টারনেটে বৃষ্টির প্রকোপের নানা ভিডিও ভাইরাল হয়েছে। এর মধ্যে অন্যতম কেরলের কোট্টায়াম জেলার একটি ভিডিওয় দেখা গিয়েছে, কীভাবে সড়ক রাস্তা হয়ে গিয়েছে নদীর মতো। সেই জলে একটি বাসকেও ডুবে যেতে দেখা গিয়েছে। যাত্রীরা বেরিয়ে আসার চেষ্টা করছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest