75 RS Coin: Special Stamp, Rs 75 Coin Released By PM Modi To Mark New Parliament Building's Opening

75 RS Coin: নয়া সংসদ ভবনে ৭৫ টাকার স্মারক কয়েনের উদ্বোধন মোদীর, তৈরি কলকাতার ট্যাঁকশালে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন সংসদ ভবনের উদ্বোধনের সময় একটি স্মারক স্ট্যাম্প এবং একটি বিশেষ 75 টাকার কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সংসদ ভবনের উদ্বোধনের দ্বিতীয় পর্যায়ে এই অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

সেইসঙ্গে ভারতীয় ডাক বিভাগের তরফে যে বিশেষ স্ট্যাম্প তৈরি করা হয়েছে, সেটাও প্রকাশ করেন মোদী। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কলকাতার ট্যাঁকশালে (যা তারাতলায় অবস্থিত) ৭৫ টাকার স্মারক মুদ্রা তৈরি করা হয়েছে। তাতে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, পাঁচ শতাংশ নিকেল এবং পাঁচ শতাংশ দস্তার সংমিশ্রণ আছে। এই কয়েনে উপরের দিকে দেবনাগরী হরফে লেখা আছে ‘সংসদ সংকুল’। নীচের দিকে ইংরেজি ‘PARLIAMENT COMPLEX’ (সংসদ ভবন) লেখা আছে।

কয়েনের আর এক পাশে অশোক স্তম্ভের সিংহ রয়েছে। এই সিংহের নিচে লেখা আছে “সত্যমেব জয়তে”।সেটার ঠিক নীচে লেখা আছে ইংরেজিতে ৭৫ টাকা। সঙ্গে বড়-বড় অক্ষরে রুপির চিহ্ন লেখা আছে। আর ডানদিকে ইংরেজিতে লেখা আছে ‘ইন্ডিয়া’ (India)। বাঁ-দিকে দেবনাগরী হরফে ‘ভারত’ লেখা আছে।

উল্লেখ্য, যে স্মারক মুদ্রা আনা হয়, তা বাজারে কেনাবেচার জন্য ব্যবহৃত হয় না। অর্থাৎ লেনদেনের জন্য ব্য়বহার করতে পারবেন না মানুষরা। তবে স্মারক মুদ্রা হিসেবে সেই মুদ্রা নিজেদের কাছে রাখা যাবে। সিকিউরিটিজ অফ প্রিন্টিং অফ মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের (SPMCIL) ওয়েবসাইট থেকে তাঁরা স্মারক মুদ্রা সংগ্রহ করতে পারবেন।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest