9 bjp ruled states announces additional cuts reduces vat on fuel price

বিরোধীদের উপর পালটা চাপ! কেন্দ্রের ছাড়ের পর পেট্রোপণ্যের উপর থেকে VAT কমাল BJP শাসিত ৯ রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে কেন্দ্রের কর ছাড়ের ঘোষণার পর বিজেপি শাসিত ৯টি রাজ্য পেট্রোপণ্যের উপর থেকে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল। অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তর প্রদেশ, গুজরাত, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড পেট্রোল এবং ডিজেলের দামে কমাতে পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছে। এর আগে কেন্দ্র প্রতি লিটার পেট্রলের উপর ৫ এবং প্রতি লিটার ডিজেলের উপর ১০ টাকা কমানোর ঘোষণা করে। সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পরপর রাজ্যগুলি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়। আজ থেকে এই দাম কার্যকর হবে।

কেন্দ্র দাম কমানোর পর ভ্যাট কমিয়ে পেট্রল ও ডিজ়েল লিটারপিছু আরও ৭ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে অসম, ত্রিপুরা, মণিপুর, কর্নাটক ও গোয়া ৷ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বুধবার ঘোষণা করেছেন যে, তাঁর রাজ্যে পেট্রলে লিটারে ২ টাকা করে ভ্যাট কমানো হবে ৷ তিনি জানান, “উত্তরাখণ্ডে পেট্রল লিটারে ৭ টাকা সস্তা হবে ৷ কেন্দ্রীয় সরকার শুল্ক কমিয়ে পেট্রলের দাম লিটারপিছু ৫ টাকা ও ডিজ়েলের দাম লিটারপিছু ১০ টাকা কমানোয় আমি রাজ্যের সবার তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাতে চাই ৷ উত্তরাখণ্ড সরকারও সিদ্ধান্ত নিয়েছে যে পেট্রলে লিটারে ২ টাকা কমিয়ে বাড়তি স্বস্তি দেওয়া হবে ৷”

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংও ৷ তিনি টুইটে লিখেছেন, “এই দীপাবলিতে জনগণের উপহারস্বরূপ পেট্রল ও ডিজ়েলের শুল্ক কমাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে হার্দিক ভাবে স্বাগত জানাই৷ আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, মণিপুরের সরকারও পেট্রল ও ডিজ়েলের উপর থেকে লিটারে ৭ টাকা করে ভ্যাট কমাবে ৷”

একই কথা জানিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পথ ধরে ত্রিপুরা সরকারও কাল থেকে পেট্রল ও ডিজ়েলে লিটারপিছু আরও ৭ টাকা কমাচ্ছে ৷” হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন, তাঁর সরকারও পেট্রল-ডিজ়েলের উপর ভ্যাট কমাবে ৷ হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার ঘোষণা করেছেন, কেন্দ্র শুল্ক কমানোর পর রাজ্যও ভ্যাট কমানোয় হরিয়ানায় পেট্রল ও ডিজ়েল লিটারে ১২ টাকা করে সস্তা হবে ৷

পেট্রল-ডিজেলের উপর থেকে করের বোঝা কমানোর ঘোষণার পরই বিজেপির তরফে বিরোধীদের উপর পালটা চাপ সৃষ্টি করার কৌশল অবলম্বন করা হয়। এই বিষয়ে বিজেপির কেন্দ্রীয় মিডিয়া সেলের ইন চার্জ অমিত মালব্য টুইট করে লেখেন, ‘এখন ভারত সরকার পেট্রল- ডিজেলের উপর থেকে শুল্ক কাটছাঁট করে দিয়েছে। এবার বিরোধীদের ক্ষমতায় থাকা রাজ্যগুলি কি ভ্যাট কমিয়ে নেবে?’ তিনি আরও লেখেন, ‘দিল্লিতে পেট্রলের উপর ৩০ শতাংশ ভ্যাট, মুম্বইতে ২৬ শতাংশ ও তার সঙ্গে অতিরিক্ত প্রতি লিটারে ১০.১২ টাকা, কলকাতায় ২৫ শতাংশ অথবা ১৩.১২ টাকা লিটার পিছু যেটা বেশি হবে সেটাই প্রযোজ্য, হায়দরাবাদে ৩৫.২০ শতাংশ ও কংগ্রেস পরিচালিত রাজস্থানে ৩৬ শতাংশ।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest