Adani Group is 'deeply overleveraged', warns CreditSights

Gautam Adani: দেনার দায়ে জর্জরিত আদানি সাম্রাজ্য? উদ্বেগে বিশেষজ্ঞরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাকালে সাধারণ মানুষের যতই আর্থিক সঙ্কট হোক, সম্পত্তি বেড়েছে বিত্তশালী ও শিল্পপতিদের। সেই প্রবণতার মধ্যে দিয়েই দেশের ধনীতম ব্যক্তি হিসেবে উঠে এসেছেন গৌতম আদানি। আগ্রাসী বেগে ব্যবসা সম্প্রসারণ করে চলেছে তাঁর গোষ্ঠী। কিন্তু মঙ্গলবার ফিচ গোষ্ঠীর মূল্যায়ন সংস্থা ক্রেডিট সাইটস তাদের রিপোর্টে সতর্কবার্তা দিয়ে জানাল, অতিরিক্ত পুঁজির প্রয়োজনে ঋণ নির্ভরতা বৃদ্ধি পাওয়ায় ধারের প্রবল চাপ তৈরি হয়েছে আদানিদের উপর। এ দিন শেয়ার বাজারের উত্থান সত্ত্বেও এই রিপোর্টের জেরে আদানি গোষ্ঠীর অধিকাংশ সংস্থার শেয়ারের দাম কমেছে।

বিশিষ্ট ওই সংস্থা জানিয়েছে গৌতম আদানির ( Gautam Adani) অত্যন্ত দ্রুতগতির সঙ্গে ব্যবসা বৃদ্ধি করার চেষ্টা– এবং সেই ব্যবসা বৃদ্ধি করার জন্য, ‘অধিগ্রহণের’ যে পদ্ধতি– সেই পদ্ধতির জন্যেই নাকি ব্যাপক ঋণ নেওয়ার পথে হেঁটেছেন আদানি ( Gautam Adani)। একটি সমীক্ষা মারফৎ জানা গিয়েছিল, দেশের বৈদেশিক মুদ্রায় নেওয়া প্রতি পাঁচ ডলার ঋণের মধ্যে এক ডলারই গৌতম আদানির ( Gautam Adani) এবং মুকেশ আম্বানির ( Mukesh Ambani) নেওয়া। এই সমীক্ষা থেকেই বোঝা যাচ্ছে– ঠিক কতটা পরিমাণ ঋণের বোঝা আদানির কাঁধে।

আরও পড়ুন: Bilkis Bano Case: বিলকিসের ধর্ষকরা ‘সংস্কারী ব্রাহ্মণ’, মুক্তির কারণ বললেন BJP বিধায়ক

শুধু এটুকুই নয়, আদানির ( Gautam Adani) নতুন যে প্রোজেক্ট– সেই প্রোজেক্টের জন্য আদানি ইতিমধ্যেই দেশের সর্বোচ্চ লেনদেনকারী ব্যাঙ্কিং সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( State Bank of India) বা SBI এর কাছ থেক প্রায় 10 হাজার কোটি টাকারও বেশি ঋণ নিয়েছেন গৌতম আদানি ( Gautam Adani)। একেই অতিরিক্ত দেনা মাথায়– তার উপর আরও 10 হাজার কোটি টাকারও বেশি ঋণ নেওয়ার ফলে হইচই শুরু হয়েছিল। কোনও সংস্থার হাতে অথবা কোনও ব্যক্তির হাতে এই পরিমাণ ঋণ থাকা দেশের আর্থিক স্থিতির প্রশ্নে কি খুব সুবিধার? উঠছে প্রশ্ন।

এদিকে বেসরকারি সংবাদমাধ‌্যম এনডিটিভি গোষ্ঠীর ২৯.১৮ শতাংশ শেয়ারও আদানিদের হাতে চলে গিয়েছে বলে মঙ্গলবার গুঞ্জন শুরু হয়। সোশ‌্যাল মিডিয়ায় বিষয়টি ট্রেন্ডিং হতে থাকে। পরে এনডিটিভির তরফে জানানো হয়, যে পদ্ধতিতে তাদের সংস্থার শেয়ার করায়ত্ত্ব করা হয়েছে বলে দাবি করা হচ্ছে তা আইনসম্মত নয়। এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর-এর হেফাজতে থাকা একটা বড় অংশের শেয়ারের মালিকানা আদানির সংস্থার হাতে গেলেও এনডিটিভি-র ৬১.৪৫ শতাংশ শেয়ার এবং মূল মালিকানা সংস্থার প্রতিষ্ঠাতা প্রণয় রায় ও রাধিকা রায়ের হাতেই রয়েছে।

আরও পড়ুন: পরিকল্পনা মাফিক খুন? বিগ বস প্রতিযোগী ও বিজেপি নেত্রীর মৃত্যুরহস্যে নয়া মোড়, পুলিসের জালে ১

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest