Adani Row To Be Probed, Supreme Court Forms Panel, Wants Regulator Report

Adani Row: আদানি ইস্যুতে দু’মাসের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ সেবিকে, বিশেষজ্ঞ কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (সেবি)কে আদানি-হিন্ডেনবার্গ মামলা নিয়ে দ্রুত তদন্ত শেষ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেবিকে আগামী দু’মাসের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট শীর্ষ আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে হিন্ডেনবার্গের (Hindenberg Report) রিপোর্টের সারবত্তা কতটা, সবটা খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল সর্বোচ্চ আদালত।

গত ২৪ জানুয়ারি, রিপোর্ট প্রকাশ করে আমরিকার শেয়ার সংক্রান্ত সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করে, গত এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করছে গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠী। আদানিদের বিরুদ্ধে আর্থিক কারচুপির অভিযোগও আনা হয়। সেই রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের মূল্য পড়েছে। কোটি কোটি টাকার ক্ষতির মুখে পড়েছে আদানিদের সবক’টি সংস্থা।

সেবি নিজেই এ নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে।  প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়,  ‘‘সেবিকে তদন্ত করে দেখতেই হবে যে, সত্যিই বেআইনি ভাবে শেয়ারের দাম বৃদ্ধি করা হয়েছিল কি না। তবে অনন্তকাল ধরে তদন্ত চালানো যাবে না। দু’মাসের মধ্যে স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে।’’

আরও পড়ুন: Uber, Ola and Rapido bike taxi banned: দিল্লিতে নিষিদ্ধ সব বাইক ট্যাক্সি, নোটিস প্রশাসনের

শেয়ার বাজারে নিয়ন্ত্রণ ব্যবস্থা খতিয়ে দেখার এবং প্রয়োজনীয় সংস্কার সাধনের উদ্দেশে একটি বিশেষজ্ঞ কমিটিও তৈরি করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এই কমিটির মাথায় বসানো হয়েছে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভয় মনোহর সাপ্রেকে। বাকি সদস্যরা হলেন, ও পি ভাট, বিচারপতি জে পি দেবধর, কে ভি কামাট, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুন্দরেশন। শীর্ষ আদালত স্পষ্ট করে দিয়েছে, যে বিশেষজ্ঞ কমিটি গঠিত হয়েছে তারা সেবির তদন্তে কোনওভাবেই নাক গলাবে না। বর্তমানে সেবির (SEBI) যে নিয়ম-কানুন আছে, সেগুলিকে আরও কীভাবে শক্তিশালী এবং কঠোর করা যায়, সে ব্যাপারে দিশা দেখাবে। প্রয়োজন হলে এই কমিটি বিভিন্ন সুপারিশও করতে পারে। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার উপরই জোর দেওয়া হবে।

উল্লেখ্য, বিরোধীরা শুরু থেকেই এই ইস্যুতে যৌথ সংসদীয় কমিটি গড়ে বা সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্ত হোক। সেই দাবি আংশিক স্বীকৃতি পেল সুপ্রিম রায়ে।

আরও পড়ুন: Meghalaya: ত্রিশঙ্কুর পথে মেঘালয়, ৩টি আসনে জিতল তৃণমূল, একটি আসন থেকে ১০ ভোটে !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest