Admit medical students from Ukraine in Indian schools: IMA

ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের জন্য স্বস্তি, বড় ঘোষণা IMA-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পড়াশোনা মাঝপথে ছেড়েই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে দেশ ফিরতে হয়েছে ভারতীয় ছাত্রদের। প্রাণ বাঁচলেও হাজার হাজার মেডিক্যাল পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। কীভাবে এদেশে ইন্টার্নশিপ করবেন, আদৌ তা কতখানি সম্ভাব, এমনই নানা প্রশ্নে জর্জরিত হয়ে পড়েছিলেন পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা। তবে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (NMC) নয়া ঘোষণায় নিঃসন্দেহে ফিরতে চলেছে স্বস্তি। কারণ এবার এ দেশেই সম্পূর্ণ করা যাবে ইন্টার্নশিপ।

শনিবার একটি বিজ্ঞপ্তি জারি করে ন্যাশনাল মেডিক্যাল কমিশন (NMC) জানায়, যুদ্ধের আবহে ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের জরুরিকালীন পরিস্থিতিতে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। তবে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটরা এ দেশেই অসম্পূর্ণ ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে পারবেন।

আরও পড়ুন: Ukraine Russia War: ইউক্রেনে বোমা বিস্ফোরণ, নিহত ভারতীয় পড়ুয়া

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরাতে নতুন করে রওনা দিচ্ছে ১৬টি বিশেষ বিমান। শুক্রবার এমনটাই জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি বলেন, ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না ফেরানো পর্যন্ত উদ্ধারকাজ চলবে। একইসঙ্গে, ইউক্রেনে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র হরজ্যোৎ সিংয়ের চিকিৎসার ব্যয় সরকার বহন করবেন বলেও জানান তিনি।

রুশ বোমাবর্ষণে কার্যত ধ্বংসস্তূপ ইউক্রেনের রাজধানী কিয়েভ-সহ বেশ কয়েকটি শহর। ক্রমে কোণঠাসা হয়ে পড়ছে ইউক্রেনীয় বাহিনী। কিন্তু কিয়েভের শত আর্তি সত্বেও সরাসরি যুদ্ধে জড়াতে বা সেনা পাঠাতে নারাজ আমেরিকা ও ন্যাটো। এহেন পরিস্থিতিতে ন্যাটো গোষ্ঠীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আরও পড়ুন: ‘নিজেদের চেষ্টায় ফিরেছি’, মন্ত্রীর অনুরোধেও ‘মোদী জিন্দাবাদ’ বললেন না ইউক্রেন ফেরত পড়ুয়ারা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest