Site icon The News Nest

Afghanistan: Taliban নিয়ে কৌশল বদলাতে হতে পারে ভারতকে, ‘সুর নরম’ করার ইঙ্গিত রাজনাথের

Rajnath Singh

আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতিতে কাবুলের সঙ্গে সম্পর্ক নিয়ে কি দিল্লি তাদের অবস্থান বদলাবে, তালিবান ক্ষমতায় আসার পর থেকেই এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল নানা মহলে। অবশেষে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তেমনই ইঙ্গিত দিলেন। রবিবার তিনি জানালেন, বর্তমান পরিস্থিতিতে ভারতের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান। তালিবান ক্ষমতায় আসার পর সমীকরণ বদলাচ্ছে। আর সেই নয়া সমীকরণই নয়াদিল্লিকে কাবুল সম্পর্কে নতুন করে ভাবাচ্ছে। সেই সঙ্গে ইঙ্গিত দিলেন তালিবান নিয়ে ভারত সরকার কৌশল বদলাতে পারে।

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন,”আফগানিস্তানের পরিবর্তিত সমীকরণ ভারতের জন্য চ্যালেঞ্জের। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভারত সরকার কৌশল বদলে বাধ্য হচ্ছে। আমরা আমাদের কৌশল পালটাচ্ছি। QUAD গোষ্ঠীর গঠন সেই কৌশলেরই অংশমাত্র।” তবে, দেশ যে নিরপত্তা সুদৃঢ় করার পথে হাঁটছে, সেটাও বুঝিয়ে দিয়েছেন রাজনাথ। তিনি বলেন, “প্রতিরক্ষা মন্ত্রক সুসংহত গোষ্ঠী তৈরি করে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে গুরুত্ব দিচ্ছে সরকার।”

আরও পড়ুন: Amitabh Bachchan -এর দেহরক্ষীর বার্ষিক আয় দেড় কোটি টাকা! খবর ফাঁস হতেই সত্বর বদলি

কাবুলের সঙ্গে নয়াদিল্লির সুসম্পর্ক দীর্ঘ দিনের। আফগানিস্তানে ৩ বিলিয়ন বিনিয়োগ করেছে ভারত। কিন্তু ১৫ অগস্টের পর থেকেই যেন ছবিটা বদলে যেতে শুরু করেছে। নতুন সরকার বানানোর তোড়জোড় করছেন তালিব নেতারা। ‘নতুন’ আফগানিস্তানের প্রতি তাদের সেই পুরনো অবস্থান বজায় রাখা কি সম্ভব, তা নিয়েই জোর চর্চা চলছিল। অবশেষে প্রতিরক্ষামন্ত্রী নিজেই বিষয়টি স্পষ্ট করলেন। পরিবর্তিত পরিস্থিতিতে কাবুলের প্রতি নীতিতেও যে বদল আনতে চাইছে দিল্লি, তা জানিয়ে দিলেন রাজনাথ। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গেও আলোচনা চালাচ্ছে ভারত। ‘নতুন’ এই আফগানিস্তানের প্রতি ঠিক কী নীতি নেওয়া প্রয়োজন, তা নিয়েও দু’দেশের মধ্যে আলোচনা চলছে বলে সূত্রের খবর।

বস্তুত, তালিবান নিয়ে সরকার সুর নরম করারই ইঙ্গিত দিচ্ছে।কাবুল তালিবানদের দখলে যাওয়ার পর থেকেই তাদের সঙ্গে ব্যাক চ্যানেলে কথা চালাচ্ছে ভারত সরকার। এমনকী ভারতীয়দের উদ্ধারের ক্ষেত্রেও তালিবান সেভাবে বাধা সৃষ্টি করেনি। এদিকে, আজই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাস নিয়ে যে বিবৃতি দিয়েছে, তাতে তালিবানের নাম পর্যন্ত উল্লেখ নেই। এই মুহূর্তে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) সভাপতির দায়িত্বে আছে ভারত। অথচ, রাষ্ট্রসংঘের এই বিবৃতির তেমন প্রতিবাদও করতে শোনা যায়নি ভারত সরকারকে।

আরও পড়ুন: চুরির ‘শাস্তি’, চলন্ত ট্রাকের সঙ্গে বেঁধে খুন! তালিবানি আফগানিস্তান নয়, শিবরাজ সিং-এর মধ্যপ্রদেশে

Exit mobile version