After 50 years, India Gate’s Amar Jawan Jyoti to be doused, merged with flame at National War Memorial

Amar Jawan Jyoti: ইন্দিরার তৈরি ‘অমর জওয়ান জ্যোতি’ পাঁচ দশক পরে নিভিয়ে দিচ্ছেন মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ ৫০ বছর পর নিভিয়ে দেওয়া হচ্ছে দিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি (Amar Jawan Jyoti)। আজ, শুক্রবার দিল্লির এই স্থলেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের শিখার সঙ্গে মিলিত হবে এই অগ্নিশিখা, জানিয়েছেন দেশের সামরিক কর্মকর্তারা।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহিদ ভারতীয় সেনাদের স্মৃতিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সরকার প্রতিষ্ঠা করেছিল অমর জওয়ান জ্যোতি। ১৯৭২ সালের ২৭ জানুয়ারি ইন্দিরা এই স্মৃতিসৌধের উদ্বোধন করেছিলেন । পাথরের স্তম্ভে উল্টো করে রাখা ৭.৬২ স্বয়ংক্রিয় রাইফেল এবং তার উপর একটি সেনা শিরস্ত্রাণের স্মারক রয়েছে এখানে। আর তার সামনে সর্বক্ষণ জ্বলতে থাকা আগুনের শিখা। ঠিকানা বদলে এ বার তা চলে যাবে প্রায় আধ কিলোমিটার দূরত্বের ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ।

২০১৯-এর ২৫ জুন ইন্ডিয়া গেট চত্বরে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে গ্রানাইট পাথরের গায়ে সোনালি অক্ষরে খোদাই করা রয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম। ২০২০-র পর থেকেই প্রজাতন্ত্র দিবসের দিন বদল আসে রীতিতে। বর্তমানে প্রজাতন্ত্র দিবসের সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: মমতার চিঠির পরেও বাতিল বাংলার ‘সুভাষ’ ট্যাবলো, চিঠি লিখে জানিয়ে দিলেন রাজনাথ সিং

ইন্ডিয়া গেটের কাছেই ৪০ একর জমিতে তৈরি হয়েছে এই যুদ্ধ স্মারক। চারটি চক্রের আকারে বানানো হয়েছে দেওয়াল। আকাশ থেকে দেখলে যা অনেকটা চক্রব্যূহের মতো মনে হয়। চক্র চারটির নাম দেওয়া হয়েছে, অমর চক্র, বীরতা চক্র, ত্যাগ চক্র ও রক্ষক চক্র। চক্রের দেওয়ালগুলিতে লেখা হয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম। সবচেয়ে ছোট চক্রটি অর্থাৎ অমর চক্রের মাঝে রয়েছে স্তম্ভ। ইন্ডিয়া গেটের মতো এখানেও অনির্বাণ শিখা জ্বালানো হয়েছে।

সে সময় অভিযোগ উঠেছিল, পুলওয়ামা সন্ত্রাসের আবহে দেশপ্রেমের জিগির তুলে লোকসভা ভোটে জেতার উদ্দেশ্যেই সরকারের এই পদক্ষেপ। ঘটনাচক্রে, এ বারও উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগেই শহিদ জওয়ানদের স্মৃতিতে প্রজ্জ্বলিত শিখা স্থানান্তর করা হচ্ছে।

আরও পড়ুন: টেলিপ্রম্পটার বিভ্রাটের পর কি আত্মবিশ্বাসে চিড়! মুখ ফস্কে ‘বেটি পটাও’ বললেন মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest