After Adani's takeover of NDTV, Prannoy Roy quit as directors

Prannoy Roy: NDTV’র রাশ Adani-র হাতেই !ইস্তফা দিলেন প্রণয় রায় ও রাধিকা রায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেসরকারি সংবাদমাধ‌্যম এনডিটিভি (NDTV) গোষ্ঠীর রাশ নিজের হাতে প্রায় নিয়ে ফেললেন গৌতম আদানি (Gautam Adani)। সংস্থার পরিচালন পর্ষদের বোর্ড থেকে ইস্তফা দিলেন প্রণয় রায় ও রাধিকা রায়। বম্বে স্টক এক্সচেঞ্জকে বোর্ডের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। এর ফলে ওই সংবাদমাধ্যমের পরিচালনার ভার আদানি গোষ্ঠীর হাতে যাওয়া প্রায় নিশ্চিত হয়ে গেল।

নিউ দিল্লি টেলিভিশন তথা এনডিটিভির দুই প্রতিষ্ঠাতা প্রণয় রায় (Prannoy Roy) এবং তাঁর স্ত্রী সাংবাদিক রাধিকা রায়(Radhika Roy) ইস্তফা দিলেন সংবাদ মাধ্যমটির পরিচালক গোষ্ঠীর প্রশাসকের পদ থেকে। সোমবারই এই পরিচালন গোষ্ঠী আরআরপিআরএইচ নিজেদের ৯৯.৫ শতাংশ শেয়ার আদানি গ্রুপ অধিকৃত একটি সংস্থার নামে করে দিয়েছিল। এনডিটিভির চেয়ারপার্সন প্রণয় এবং নির্বাহী পরিচালক রাধিকা ছিলেন ওই পরিচালন সংস্থারও দুই অধিকর্তা। আরআরপিআরএইচ তাদের শেয়ার বিক্রি করে দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই পদ ছাড়লেন দু’জনেই।

মঙ্গলবার এনডিটিভির তরফে একটি বিবৃতি দিয়ে প্রণয় এবং রাধিকার ইস্তফার কথা জানানো হয়েছে স্টক এক্সচেঞ্জকে। একই সঙ্গে তারা এ-ও জানিয়েছে, ওই পরিচালন গোষ্ঠীর বোর্ডে একই দিনে যোগ দিয়েছেন তিন নতুন অধিকর্তা সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া এবং সেন্থিল সিনিয়াহ চেঙ্গালভারায়ণ।

গত অগস্টেই আদানি গ্রুপ জানিয়েছিল, এনডিটিভির সিংহভাগ শেয়ার তাদের হাতে আসতে চলেছে খুব শীঘ্রই। জাতীয় স্তরের সংবাদমাধ্যমের ২৯ শতাংশ শেয়ার তারা পাবে বলেও ঘোষণা করেছিল আদানিরা। সেই ঘোষণা খাতায় কলমে বাস্তবায়িত হয় গত সোমবার। এনডিটিভির পরিচালন সংস্থা আরআরপিআরএইচ তাদের ৯৯.৫ শতাংশ শেয়ার বিক্রি করে দেয় বিশ্বপ্রধান কমার্সিয়াল প্রাইভেট লিমিটেড (ভিসিপিএল)কে। যার মালিকানা অগস্ট মাসেই কিনে নিয়েছিল আদানি গ্রুপ।

আদানিদের যাবতীয় মিডিয়া সংক্রান্ত ব্যবসার দেখাশোনা করে যে সংস্থা সেই এএমজি মিডিয়া নেটওয়ার্ক কিনে নিয়েছিল ভিসিপিএলকে। যে ভিসিপিএল আবার ২০০৯ সাল আরআরপিএইচকে ৪১৩ কোটি টাকা ঋণ দিয়েছিল যে কোনও সময় এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণের শর্তে। আদনি গোষ্ঠী ভিসিপিএল অধিগ্রহণের পর এনডিটিভির সেই ২৯.১৮ শতাংশ শেয়ারই তাদের হাতে আসে। সোমবার এনডিটিভির পরিচালন সংস্থা আরআরপিআরএইচও আদানি অধিকৃত সংস্থার অধীন হওয়ায়। এনডিটিভি এবং তার পরিচালন সংস্থা— দুই-ই চলে এল আদানি গোষ্ঠীর অধীনে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest