এবার হাম দো হামারে দো-র পথে হাঁটছে যোগীর উত্তরপ্রদেশ!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের সবচেয়ে জনবহুল রাজ্যে এবার ‘হাম দো হামারে দো’ নীতি (2 Child Policy)। খুব দ্রুত যোগীরাজ্যে (Yogi Adityanath) চালু হচ্ছে দুই সন্তান পলিসি। মূলত জনসংখ্যা নিয়ন্ত্রণ করতেই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে খবর। আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা না হলেও ইতিমধ্যেই এই বিষয়ে একটি খসড়া বিল তৈরির কাজ শুরু হয়েছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দফতর সূত্রে খবর, সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং দুই সন্তান নীতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এরপরই খসড়া তৈরির প্রস্তাব গৃহিত হয়। যা তৈরি করতে আগামী দু’মাস পর্যন্ত সময় লাগবে বলে খবর। জানা গিয়েছে, একই নীতি নিতে পারে অসমও। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, এই নীতির আওতায় বিশেষ কিছু সরকারি সুযোগ-সুবিধাও মিলবে।

আরও পড়ুন: TRP কেলেঙ্কারি : মুম্বই পুলিশের চার্জশিটে অভিযুক্তের তালিকায় অর্ণব গোস্বামী

আচমকাই কেন এমন নীতি নিচ্ছে যোগীরাজ্য? এ প্রসঙ্গে এলাহাবাদ হাইকোর্টের আইনজীবী মিত্তাল বলেন, ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। উত্তরপ্রদেশে ২২ কোটি মানুষ বসবাস করেন। যে কোনও রাজ্যে তুলনায় যা অনেকটাই বেশি। এই মুহূর্তে এবিষয়টি নিয়ে পদক্ষেপ গ্রহণ করা বাঞ্ছনীয়।’যদিও তিনি বলেছেন জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং পরিবার পরিকল্পনা দুটো সম্পূর্ণ আলাদা বিষয়।

দুইয়ের বেশি সন্তান থাকলে কয়েকটি রাজ্য সরকারি স্কিমের সুবিধা পাওয়া যাবে না বলে ইতিমধ্যেই তোড়জোড় শুরু করেছে অসম। ধাপে ধাপে সব সরকারি প্রকল্পেই দুই সন্তান নীতি কার্যকর হবে বলে জানিয়েছেন রাজ্যের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।  জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন চালু করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

উত্তপ্রদেশ নির্বাচনের আগে আর একবার জল ঘোলা করার কাজ চলবে। সন্তান নিয়ে নিয়ে ফের একদফা মুসলিমদের নিশানা করা হবে। তাদের নিগ্রহ করে ‘বিদ্বেষী’ হিন্দুদের তুষ্ট করার পন্থা নেবে যোগী সরকার। তারই ছক শুরু হয়েছে। মনে করছেন অনেকে।এমনিতেই যোগীর বিরুদ্ধে জনমত প্রবল হচ্ছে বলে মনে করা হচ্ছে। ফলে দুই সন্তান নীতি নিয়ে ফের একদফা বিদ্বেষকে সামনে আনতে যে গেরুয়া শিবির তৎপর হবে তা অনুমান করতে অসুবিধা হওয়ার কথা নয়।

আরও পড়ুন: দাদাগিরি শুরুর সেদিন! ২৫ বছর আগে আজকের দিনেই লর্ডস সাক্ষী ছিল দাদাগিরির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest