After Cyrus Mistry's Death, Who will Helm Sapoorji Pallonji Group?

Cyrus Mistry: আড়াই লক্ষ কোটির সম্পত্তি! সাইরাসের পর সাপুরজি-পালোনজি গোষ্ঠীর রাশ ধরবেন কে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক বছরেই দু’বার অভিভাবকহারা হল পালোনজি গ্রুপ। গত জুন মাসেই প্রয়াত হয়েছেন পালোনজি মিস্ত্রি। এরপরে পথদুর্ঘটনায় অকালেই মৃত্যু হল তাঁর পুত্র সাইরাস মিস্ত্রিরও। কয়েক মাসের ব্যবধানেই পালোনজি গ্রুপের দুই কর্ণধারের মৃত্যুতে যে প্রশ্নটা সবথেকে বেশি উঠে আসছে, তা হল এই দুইজনের অবর্তমানে এবার পালোনজি গ্রুপের দায়িত্ব কে সামলাবেন?

সাপুরজি-পালোনজি গোষ্ঠীর কনিষ্ঠতম প্রতিনিধি ছিলেন সাইরাস। টাটা সন্সের সবচেয়ে বেশি শেয়ারও ছিল তাঁর হাতে। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, ১৫৭ বছরের পুরনো সাপুরজি-পালোনজি গোষ্ঠীর মোট সম্পত্তির পরিমাণ ২ লক্ষ ৩৯ হাজার ৬০৫ কোটি টাকা। রিয়েল এস্টেট, ভোগ্যপণ্য থেকে সৌরশক্তি— বিভিন্ন ব্যবসায়িক ক্ষেত্রে আধিপত্য বিস্তার করেছে সাপুরজি-পালোনজি গোষ্ঠী। ৫০টিরও বেশি দেশে এই গোষ্ঠীর ব্যবসা রয়েছে। কর্মীর সংখ্যা ৫০ হাজারেরও বেশি।তাঁর মৃত্যুর পর সাপুরজি-পালোনজি গোষ্ঠীর বিশাল সাম্রাজ্যের মালিকানা কার হাতে যাবে তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন: এবার রেলের টিকিট বাতিলেও দিতে হবে GST, জেনে নিন খসবে কত টাকা?

২০১২ সালের ডিসেম্বর টাটা সন্সের চেয়ারম্যান নিযুক্ত হওয়ার কারণে সাইরাস প্রথমে সাপুরজি-পালোনজি গোষ্ঠী সামলানোর দায়িত্ব নেননি। ওই একই বছরে পালোনজি অবসর নেওয়ার পর তাঁর বড় ছেলে এবং সাইরাসের দাদা সাপুর মিস্ত্রিই ব্যবসার দেখাশোনা শুরু করেন।

২০১৯ সালের শেষভাগে সাপুরজি পালোনজি গ্রুপের দায়িত্বে আরও পরিবর্তন আনা হয়। সাপুরের পুত্র পালোন (২৬)-কে বোর্ড অব গ্রুপের সদস্য করা হয়। তাঁর কন্যা তানিয়াকে সংস্থার কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটির দায়িত্ব দেওয়া হয়। অন্যদিকে, সাইরাস মিস্ত্রির দুই পুত্র ফিরোজ় ও জ়াহান এখনও বাণিজ্য জগতে পা রাখেননি। তবে জেন-জেডের হাতেই সংস্থার ডিজিটাইজেশন ও শেয়ারহোল্ডারদের সঙ্গে যোগাযোগ রক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্রের খবর, আগামিদিনে পালোন, তানিয়া, ফিরোজ় ও জ়াহানের মধ্যেই সাপোরজি-পালোনজি গ্রুপের যাবতীয় দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।

আরও পড়ুন: Punjab: জয়রাইডের একাংশ ভেঙে পড়ে ভয়াবহ দুর্ঘটনা, শিশু-সহ প্রায় ১৫ জন জখম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest