Site icon The News Nest

Dog Bite : কুকুরের কামড়ের পর ঘেউ ঘেউ যুবকের, দেখুন ভাইরাল ভিডিয়ো

man bark

কুকুরের কামড়ের (Dog Bite) ফলে হাইড্রোফোবিয়া বা জলাতঙ্কহয় । লক্ষণগুলির মধ্যে রয়েছে ল্যারিনগোস্পাজম, যাতে রোগী কুকুরের মত চিৎকার শুরু করে। এক ব্যক্তি কুকুরের কামড়ের ছয় মাস পর মঙ্গলবার কুকুরের মতো শব্দ করতে শুরু করেন(Man in Cuttack starts ‘barking’ )। ঘটনাটি ওড়িশার কটকের আঠাগড় পুলিশ সীমানার অন্তর্গত উদেপুর গ্রামের। যুবকের এই কুকুরের স্বরে চিৎকার এখন রীতিমত ভাইরাল সোশ্যাল মাধ্যমে।

যিনি ঘেউ ঘেউ শুরু করেছেন তাঁর নাম রাজেশ বেউরা। ৬ মাস আগে তাঁকে কুকুর কামড়েছিল। তখন অবশ্য যথাযথ চিকিৎসা হয়নি। দীর্ঘ ৬ মাস পর হঠাৎ করেই ১লা নভেম্বর থেকে কুকুরের মতো ‘ঘেউ ঘেউ ’ শুরু করেন ওই ব্যক্তি।উপায় না দেখে পরিবারের লোকজন তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যান। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে কটকের (cuttak) এসসিবি মেডিকেল হাসপাতাল অ্যান্ড কলেজে স্থানান্তরিত করা হয়।

কুকুরের কামড় হাইড্রোফোবিয়া(hydrophobia) বা জলের ভয়ের একটি সাধারণ লক্ষণ। কিন্তু এছাড়া আরও বহু লক্ষণ রয়েছে । এই লক্ষণগুলির মধ্যে রয়েছে ল্যারিনগোস্পাজমও রয়েছে। যাতে রোগী কুকুরের(dog) মত চিৎকার শুরু করে। শুধু তাই নয়, অল্প সময়ের মধ্যে ভাইরাসটি মস্তিষ্কে ছড়িয়ে পড়ে এনসেফালাইটিস সৃষ্টি করে । এতে রোগীর মৃত পর্যন্ত হতে পারে।

পরিসংখ্যান বলছে, সারা পৃথিবীতে প্রায় ৫৯ হাজার মানুষ প্রতিবছর এই Rabies-এ আক্রান্ত হয়ে প্রাণ হারান।

কুকর কামড়ালে ভয় পাবেন না।

Exit mobile version