Site icon The News Nest

Air India Data Breach: এয়ার ইন্ডিয়ার ৪৫ লক্ষ যাত্রীর তথ্য চুরি, হ্যাকারদের হাতে ক্রেডিট-ডেবিট কার্ড, পাসপোর্ট নম্বর

air india

বড় ধরনের সাইবার জালিয়াতির শিকার হল এয়ার ইন্ডিয়া। রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থার ৪৫ লক্ষ যাত্রীদের তথ্য ফাঁস হয়েছে। হাতিয়ে নেওয়া তথ্যগুলোর মধ্যে রয়েছে, যাত্রীদের ক্রেডিট কার্ড, পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য, ফোন নম্বর-‌সহ ব্যক্তিগত তথ্য।

রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থার সার্ভার হ্যাক করার অভিযোগ উঠল সাইবার জালিয়াতদের বিরুদ্ধে। সার্ভার থেকে বিমানযাত্রীদের প্রচুর তথ্য চুরি যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। নিঃসন্দেহ এই ঘটনায় বিমানযাত্রীদের তথ্যের সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়ল। স্বাভাবিকভাবেই লক্ষ লক্ষ বিমানযাত্রীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে। যাদের তথ্য চুরি হয়েছে, তাদের মেসেজ করে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

আরও পড়ুন : নারদ কাণ্ডে মন্ত্রী-বিধায়কদের গ্রেপ্তারির প্রতিবাদ, ক্ষোভপ্রকাশ করে দলত্যাগ রাজ্যের দুই বিজেপি নেতার

সাইবার অপরাধীরা এয়ার ইন্ডিয়ার সার্ভারগুলো হ্যাক করে বিমানের যাত্রী পরিষেবা ব্যবস্থায় ব্যবহৃত যাত্রীদের ক্রেডিট কার্ড, পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য নিয়েছে। কাদের তথ্য চুরি হয়েছে, সেই সংক্রান্ত তথ্য এয়ার ইন্ডিয়া পেয়েছে ২৫ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে।

বিমান সংস্থার পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট, টিকিট ও ক্রেডিট কার্ডের তথ্য চুরি করা হয়েছে। প্রায় ৪৫ লাখ যাত্রীর ব্যক্তিগত তথ্য হ্যাকাররা চুরি করেছে বলে মনে করা হচ্ছে। তথ্য চুরি হলেও তাদের সিস্টেমের কোনও ক্ষতি হয়নি বলে দাবি করা হয়েছে।

সাইবার হানার পর যা যা পদক্ষেপ করার দরকার, তা করা হয়েছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। যাত্রীদের পাসওয়ার্ড অবিলম্বে বদল করার পরামর্শ দেওয়া হয়েছে। ডেটা ব্যাঙ্কের নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশেষজ্ঞদের দিয়ে সার্ভার পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুন : ‘আপনাকে ছাড়া বাঁচব না দিদি’, মমতার কাছে ক্ষমা চেয়ে তৃণমূলে ফেরার ইচ্ছাপ্রকাশ সোনালি গুহর

Exit mobile version