Air Quality: Among 100 Most Polluted Places in world, 63 cities are in India, says report

Air Quality: পৃথিবীর সবথেকে দূষিত শহরগুলির মধ্যে ৬৩টিই ভারতে! দূষিত রাজধানীর ‘খেতাব’ দিল্লির মাথায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পৃথিবীর সবথেকে দূষিত শহরগুলির মধ্যে ৬৩টি শহরই ভারতে অবস্থিত। আইকিউ এয়ার নামক একটি সুইডেনের সংস্থার বিশ্ব বায়ু মান সংক্রান্ত রিপোর্টে উঠে এল এমনই তথ্য। বায়ু দূষণের মাত্রা গড় মাত্রা প্রতি ঘনমিটারে ৫৮.১ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র বায়ু মানের নির্দেশিকা অনুযায়ী স্বাভাবিকের তুলনায় ১০ গুণ বেশি। হু-র বায়ু দূষণের মাপকাঠির নীচে নেই রিপোর্টে থাকা ভারতের প্রায় কোনও শহরই।

এই নিয়ে টানা চতুর্থ বার। মারাত্মক বায়ুদূষণের তালিকায় শীর্ষে রাজধানী শহর দিল্লি। ২০২১ সালের ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট অনুসারে, বিশ্বের ১০৭টি রাজধানী শহরের মধ্যে দিল্লির বায়ুদূষণের মাত্রা সবথেকে বেশি। আগের বছরের তুলনায় এই বছরে দিল্লিতে দূষণের মাত্রা বেড়েছে প্রায় ১৫ শতাংশ। হু-র বায়ু মানের মাপকাঠির থেকে দিল্লিতে দূষণের পরিমাণ প্রায় ২০ গুণ। হু-র বায়ু মানের মাপকাঠি অনুযায়ী প্রতি ঘনমিটার বাতাসে দূষকের মাত্রা থাকা উচিত্ ৫ মাইক্রোগ্রাম। কিন্তু দিল্লিতে এর পরিমাণ ৯৬.৪ মাইক্রোগ্রাম। ২০২০ সালে বিশ্বের ৯২ টি শহরের যে তালিকা প্রকাশ করা হয়েছিল তাতেও শীর্ষে ছিল দিল্লি। অন্যদিকে ২০১৯ এ ৮৫ টি এবং ২০১৮ তে ৬২ টি শহরের মধ্যেও বায়ুদূষণের তালিকায় নাম্বার ওয়ান র‍্যাঙ্ক ছিল দিল্লির।

বিশ্বের সব রাজধানীর নিরিখে দিল্লি শীর্ষে থাকলেও বিশ্বের সবথেকে দূষিত শহরের নিরিখে রয়েছে চার নম্বরে। তবে বিশ্বের সবথেকে দূষিত জায়গার তকমাও পেয়েছে ভারতেরই একটি শহর, রাজস্থানের ভিওয়াড়ি। এর পরই রয়েছে উত্তরপ্রদেশের গা়জিয়াবাদ।

এমনকি বিশ্বের সব থেকে দূষিত প্রথম ১৫টি শহরের মধ্যে ১০টি শহরই ভারতে অবস্থিত। দিল্লি, ভিওয়াড়ি এবং গা়জিয়াবাদ ছাড়াও এই তালিকায় রয়েছে জৌনপুর, নয়ডা, বাগপত, রোহতক, হিসার শহরের নামও।তবে ৬৩টি সব থেকে দূষিত শহরের মধ্যে বেশিরভাগই উত্তরপ্রদেশ এবং হরিয়ানায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে মধ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং তাজিকিস্তান সবচেয়ে তীব্র বায়ুদূষণের মুখে রয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest