Akbarpur City: Clamour for renaming Akbarpur, Ghaziabad, Aligarh and other UP cities

Akbarpur City: যোগীর নিশানায় এ বার আকবরপুর, লোকসভা ভোটের মধ্যেই এল নাম বদলের বার্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়। ২০১৭ সালে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) বিজেপি ক্ষমতায় আসার পর থেকে নাম বদলের ধারা চলেছে অবিরল। এবার আকবরপুরের নাম বদলানোর ইঙ্গিত দিলেন যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার এই বদলের পক্ষে সরব হয়ে যোগী বলেন, ঔপনিবেশিক ইতিহাস যেমন মুছে ফেলা দরকার, তেমনই দরকার ঐতিহ্যকে সম্মান করা। আর তাই আকবরের মতো মোগল সম্রাটের নামও এই অঞ্চলের নাম থেকে সরিয়ে দিতে হবে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরের তরফে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পঞ্চ প্রাণ’ (পাঁচ অঙ্গীকার) অনুসরণ করে নাম বদল হবে আকবরপুরের। উত্তরপ্রদেশ থেকে মুছে ফেলা হবে বিদেশি শাসন এবং দাসত্বের সমস্ত চিহ্ন। প্রসঙ্গত, এর আগে গত নভেম্বরে বিজেপির উদ্যোগে দিল্লির প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের জমানায় গড়ে ওঠা পশ্চিম উত্তরপ্রদেশের শহর আলিগড়ের নাম বদলে হরিগড় করার সিদ্ধান্ত হয়েছিল।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) চান উত্তরপ্রদেশ থেকে মুসলিম শাসনের ইতিহাস মুছে ফেলতে।  ২০১৭ সালে যোগী প্রথম বার উত্তরপ্রদশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই একের পর এক শহরের নাম বদলানো হয়েছে। তাঁর জমানায় এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। যোগী রাজ্যের নাম বদলের ধারাবাহিক বৃত্তান্তে সাম্প্রতিকতম সংযোজন আলিগড়। সম্প্রতি আজমগড়ের নাম বদলে আর্যমগড় এবং মৈনপুরীর নাম ময়নগর করার ইঙ্গিত দিয়েছেন যোগী। এর আগে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছিল সুলতানপুর, গাজিপুর, ফারুকাবাদের নাম বদল হতে পারে। এ বার সেই তালিকায় যুক্ত হল ভারতের ইতিহাসে সহিষ্ণুতার অন্যতম প্রতীক আকবরের নামাঙ্কিত শহর।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest